Saturday 26th of September 2020 05:09:25 AM
Wednesday 2nd of September 2015 02:15:07 PM

ফাজিল,কামিলের সকল কার্যক্রম আরবি বিশ্ববিদ্যালয়ে হস্তান্তর

জাতীয়, শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ফাজিল,কামিলের সকল কার্যক্রম আরবি বিশ্ববিদ্যালয়ে হস্তান্তর

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২সেপ্টেম্বরঃ দেশের স্নাতক (ফাজিল) ও স্নাতকোত্তর (কামিল) মাদ্রাসাগুলোর অধিভুক্তি, পাঠ পরিচালনা, পরীক্ষা গ্রহণ, পরিদর্শন, কোর্স অনুমোদনসহ সব শিক্ষা কার্যক্রম নিয়ন্ত্রণের দায়িত্ব দেওয়া হয়েছে সদ্য প্রতিষ্ঠিতি বাংলাদেশ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের হাতে।মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় শাখা-২ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।এর আগে ফাজিল কামিল মাদ্রাসাগুলোর নিয়ন্ত্রণ কুষ্টিয়ায় অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল।

মঙ্গলবার প্রজ্ঞাপনের মাধ্যমে ফাজিল, কামিলের সকল কার্যক্রম আরবি বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হয়।এ প্রজ্ঞাপনের মাধ্যমে নতুন প্রতিষ্ঠিত সরকারি আরবি বিশ্ববিদ্যালয়টি একাডেমিক ও প্রশাসনিক সব কার্যক্রম শুরু করতে পারবে।

প্রজ্ঞাপনে বলা হয়, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়েল অধীনে পরিচালিত ফাজিল পাস ও স্নাতক সম্মান এবং কামিল (স্নাতকোত্তর) মাদ্রাসার ভর্তি, পরীক্ষা গ্রহণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম এখন থেকে আরবি বিশ্ববিদ্যালয়ের হাতে ন্যস্ত করা হয়েছে। এখন থেকে এই বিশ্ববিদ্যালয় সকল কার্যক্রম পরিচালিত করবে। ফলে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ফাজিল, কামিলের ভর্তি ও পরীক্ষা আরবী বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়া হবে।

এর আগে ২৩ই আগস্ট ধানমন্ডির অস্থায়ী কার্যালয়ে এই বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

দেশে বর্তমানে কামিল মাদরাসা ২০৫টি, ফাজিল (সম্মান) ৩১টি, ফাজিল (অনার্স/পাস) মাদরাসা এক হাজার ৪৯টি এবং সরকারি মাদরাসা তিনটি রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে পাঁচ লাখ ৯৮ হাজার ৩১ জন শিক্ষার্থী আছে, যার মধ্যে ছাত্রী এক লাখ ৯৭ হাজার ৩৮৫। আর শিক্ষক সংখ্যা ২২ হাজার ৯২১ জন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc