Tuesday 29th of September 2020 01:46:45 PM
Wednesday 4th of September 2013 08:18:33 PM

প্রাথমিক স্তরেও কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করা হবে : শেখ হাসিনা

শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
প্রাথমিক স্তরেও কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করা হবে : শেখ হাসিনা

আমারসিলেটটোয়েন্টিফোর.কম ০৪ সেপ্টেম্বর  : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মাধ্যমিক পর্যায়ে কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পর্যায়ক্রমে প্রাথমিক স্তর পর্যন্ত কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করা হবে। আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে শেখ হাসিনা এ ঘোষণা দেন। ভারতীয় অনুদানে স্থাপিত কম্পিউটার ল্যাবরেটরির উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি জেলায় একটি করে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার প্রধান কর্মসূচির উদ্বোধন করেন। আলোচনার শেষ পর্যায়ে ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ প্রধানমন্ত্রীর হাতে কম্পিউটার ল্যাবরেটরির একটি মডেল তুলে দেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা রাজধানীর ডেমরার শামসুল হক স্কুল ও কলেজের অধ্যক্ষ এবং দুই ছাত্র-ছাত্রীর কাছে হস্তান্তর করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, বরিশালের জেলা প্রশাসক শহীদুল আলম এবং ডেমরার শামসুল হক স্কুল ও কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী জান্নাতুল মাওয়া চৌধুরী।
প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রায় করেই ফেলেছি। আর যতোটুকু বাকি আছে তা সম্পন্ন করে প্রতিটি ছেলে-মেয়ে যেন তথ্য-প্রযুক্তি ব্যবহার করতে পারে- সে ব্যবস্থা করে দেবো। আমরা তরুণ-প্রজন্মকে আইসিটি জ্ঞানসমৃদ্ধ করে তাদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছি। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমেও বেকার যুবসমাজ অর্থ উপার্জন করছে। এজন্য তথ্য প্রযুক্তির পাশাপাশি বিভিন্ন দেশের ভাষা শিক্ষার ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। তথ্য-প্রযুক্তিখাতের অবকাঠামোগত উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, ইন্টারনেট সেবা সহজলভ্য করতে সরকার ইতোমধ্যে ব্যান্ডউইডথের দাম কমিয়েছে। আমাদের ছেলে-মেয়েরা মেধাবী। তাদের জন্য শুধু সুযোগ সৃষ্টি করতে হবে। তাদের উৎসাহীত করতে হবে।
প্রসঙ্গত ২০১১ সালে ভারতের প্রধানমন্ত্রী মনোমহন সিংয়ের বাংলাদেশ সফরের সময় যেসব চুক্তি স্বাক্ষর হয়েছিল, ল্যাব স্থাপনের মধ্য দিয়ে তার একটি বাস্তবায়িত হলো। এসব ল্যাবে জেলা ও উপজেলা পর্যায়ের স্কুল কলেজ শিক্ষকদের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc