প্রস্তাবিত ফাইনান্সিয়াল রিপোর্ট আইন অযৌক্তিক

    0
    2

    আমার সিলেট ডেস্ক,৩১ আগস্ট : ২০১৩ প্রস্তাবিত ফাইনান্সিয়াল রিপোর্ট আইন অযৌক্তিক ও সাংঘর্ষিক বলে মন্তব্য করেছেন ইনিস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্স অব বাংলাদেশ (আইসিএবি) র কর্মকর্তারা। তারা বলেছেন, প্রস্তাবিত এ আইন বাস্তবায়িত হলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হিসাব ও নিরীক্ষা পেশার স্বাধীনতা ক্ষুন্ন হবে। শুধু তাই নয় হিসাব ও নিরীক্ষা পেশা নিয়ন্ত্রেনে দ্বৈততার কারনে আর্থিক হিসাব বিবরনী প্রস্তুত ও নিরীক্ষা কাজে বাধাগ্রস্ত হবে।শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আইসিএবি আয়োজিত সংবাদ সম্মেলন কর্মকর্তারা সাংবাদিকদের সামনে এসব তথ্য তুলে ধরেন।

    সম্মেলনে উপস্থিত ছিলেন, আইসিএবি প্রেসিডেন্ট মো. আব্দুল সালাম এফসিএ, সাবেক প্রেসিডেন্ট বর্তমান কাউন্সিল সদস্য মো. হুমায়ুন কবির এফসিএ, এ এসএম নাঈম এফসিএ, মো. সাইফুল ইসলাম এফসিএ, ফরহাদ হোসেন এফসিএ, সাবেক সভাপতি একে চৌধুরী এফসিএ, এম এ বারীসহ আইসিবিএর সহ সভাপতি ও কাউন্সিল সদস্যরা। সম্মেলনে বলা হয়, আইসিএবি বাংলাদেশ ব্যাংক ও বিএসইসিসহ অন্যান্য নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠানের মতো একটি প্রতিষ্ঠান। এটা কোনো সমিতি নয়। হিসাব পেশার নিয়ন্ত্রনের উদ্দেশ্যে এ প্রতিষ্ঠানে সৃষ্টি। এর কাজ হলো সিএ পেশা এবং নিরীক্ষাসহ সংশ্লিষ্ট কার্যক্রমের মান উন্নয়ন ও নিয়ন্ত্রন করা।

    একই সঙ্গে এ পেশার আচরণ বিধির শৃঙ্খলা ভংগ ও অনৈতিক কার্যক্রমের ক্ষেত্রে উপযুক্ত শাস্তি বা দণ্ড প্রদান করা। সফলভাবে পরিচালিত এ ধরনের প্রতিষ্ঠান বিদ্যমান থাকা সত্বেও একই কাজের উদ্দেশ্যে প্রস্তাবিত আইনের মাধ্যমে জনগনের অর্থ ব্যয়ে ফাইনান্সিয়াল রির্পোটিং কাউন্সিল (এফআরসি) নামে আর একটি সুপার নিয়ন্ত্রনকারি প্রতিষ্ঠান সৃষ্টি করা অযৌক্তিক ও অপ্রয়োজনীয়।

    সংবাদ সম্মেলনে আরো বলা হয়, আইসিএবি পরিচালনায় বছরে সরকারি ব্যয় হয় মাত্র এক কোটি টাকা। অথচ নতুন আইন অনুযায়ী এ বিভাগটি এ প্রতিষ্ঠিত হলে সরকারের ব্যয় হবে বছরে ২৫ কোটি টাকা।প্রস্তাবিত নতুন আইন অনুযায়ী বহু বছর ধরে প্রতিষ্ঠিত আইসএবির মত প্রতিষ্ঠানের কার্যকারিতা অনেকাংশেই কমে যাবে। পাশাপাশি নতুন আইনের প্রস্তাবটি বাস্তবায়ন হলে যারা নালিশকারী তারাই আবার বিচারক হবেন। পাশাপাশি প্রতিষ্ঠানটির কার্যক্রমের ক্ষেত্রে আইনটি অনেকটাই সাংঘর্ষিক হবে।

    নতুন প্রস্তাবনা বাস্তবায়নের আগে বিষয়টি বিশেষ বিবেচনার দাবি জানান কর্মকর্তারা। প্রসঙ্গত, প্রস্তাবিত ফাইনান্সিয়াল রিপোর্ট আইন ২০১৩ সম্পর্কে আগামীকাল শনিবার রাজধানীর সোনারগাঁ হোটেলে দেশের বিশিষ্ট অর্থনীতি ও আইনবীদদের নিয়ে গোল টেবিল আলোচনার আয়োজন করেছে আইসিএবি।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here