Tuesday 15th of October 2019 06:15:33 PM
Sunday 22nd of February 2015 11:18:20 PM

‘প্রযুক্তিতে দেখব দেশ’মোড়ক উন্মোচন মোস্তফা জাব্বারের

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
‘প্রযুক্তিতে দেখব দেশ’মোড়ক উন্মোচন মোস্তফা জাব্বারের

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২ফেব্রুয়ারী: প্রকাশ হলো দেশের প্রথম ব্রেইল তথ্য-প্রযুক্তি প্রকাশনা ‘প্রযুক্তিতে দেখব দেশ’। দেশের দৃষ্টি প্রতিবন্ধীদের প্রযুক্তিতে আগ্রহী এবং নিজেদের প্রযুক্তিতে দক্ষ করে তুলতে এটি দেশের তথ্য-প্রযুক্তি ম্যাগাজিন মাসিক টেকওয়ার্ল্ড বাংলাদেশের বিশেষ স্মারক প্রকাশনা।রোববার বইটির মোড়ক উন্মোচন করেন দেশের প্রথিতযশা তথ্য-প্রযুক্তিবিদ মোস্তফা জাব্বার।এ সময় অন্যান্যের মধ্যে প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন, বাংলাদেশ দৃষ্টি প্রতিবন্ধী সোসাইটি (বিভিআইপিএস)-এর সভাপতি জনাব মোশারফ মজুমদার এবং মাসিক টেকওয়ার্ল্ড বাংলাদেশের প্রকাশক ও সম্পাদক নাজনীন নাহার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মোস্তফা জাব্বার বলেন, “এটি দেশে প্রথমবারের মতো ব্রেইল পদ্ধতিতে প্রকাশিত তথ্যপ্রযুক্তি প্রকাশনা এবং এমন একটি আয়োজনে অংশ নিতে পেরে আমি আনন্দিত। এটি নিঃসন্দেহে একটি মহতী উদ্যোগ। আমি চাইবে প্রকাশকের এই প্রকাশনা অব্যাহত থাকুক। আমার বিশ্বাস এটি তথ্যপ্রযুক্তিখাতে দৃষ্টি প্রতিবন্ধীদের অংশগ্রহণ বাড়াতে এবং তাদেরকে প্রযুক্তিতে আগ্রহী করবার ক্ষেত্রে একটা মাইলফলক হিসাবে কাজ করবে। ”

মোশারফ বলেন, “আমি আনন্দিত এই ভেবে যে, আমাদের জন্য এমন একটি প্রকাশনার কথা কেউ ভেবেছে। নিশ্চয়ই চাইব এটি অব্যাহত থাকুক। এতে করে দৃষ্টি প্রতিবন্ধীরা তথ্য যোগাযোগে সম্পৃক্ত হতে পারবে এবং তাদের অংশগ্রণ নিশ্চয়ই জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে সক্ষম।”

জনাব সৈয়দ আকতার হোসেন বলেন, “তথ্য প্রযুক্তিতে ব্রেইল-এ প্রকাশিত এই স্মারক প্রকাশনার জন্য আমি ভীষণভাবে আনন্দিত। প্রযুক্তির সফল ব্যবহারে দৃষ্টি প্রতিবন্ধীরাও অংশগ্রহণ করতে পারে জাতীয় উন্নয়নে- এই প্রকাশনাটি সে ক্ষেত্রে তথ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি।”

প্রকাশক এবং সম্পাদক নাজনীন নাহার বলেন, “প্রযুক্তি সবার, সকলেই এর দ্বারা উপকৃত হবে এটাই স্বাভাবিক। এই কথাগুলো আমরা টেকওয়ার্ল্ডের সূচনালগ্ন হতেই বিশ্বাস করি। ২০১১ সাল হতে আমরা চেষ্টা করছি সর্বক্ষেত্রে প্রযুক্তিকে পৌঁছে দিতে আমাদের প্রকাশনার মাধ্যমে। দেশের প্রথম শিশু-কিশোর তথ্যপ্রযুক্তি ম্যাগাজিন ”টেক্কিডস” আমরাই প্রকাশ করি। তার ধারাবাহিকতায় দেশের দৃষ্টি প্রতিবন্ধী ভাই-বোনদের জন্য এটি আমাদের একটি স্মারক প্রকাশনা। তথ্যপ্রযুক্তির দৈনন্দিন উন্নয়ন এবং প্রতিবন্ধীদের জন্য অত্যাধুনিক প্রযুক্তিসহ কাজ করার সুযোগ বিষয়ক তথ্য থাকবে এই প্রকাশনায়। এটি একটি মাসিক প্রকাশনা। দেশের ২৪ টিরও বেশি অন্ধ বিদ্যালয়ে বিনা পয়সায় বিতরণ করা হবে এই ম্যাগাজিনটি।”

ম্যাগাজিনটি প্রকাশে কারিগরি সহায়তা প্রদান করেন ড. সৈয়দ আকতার হোসেন এবং ব্রেইল মুদ্রাক্ষরে সহায়তা করেছে ব্লাইন্ড এডুকেশন এন্ড রিহেবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বার্ডো)।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc