Sunday 17th of January 2021 09:38:04 AM
Wednesday 15th of October 2014 02:35:50 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতালির উদ্দেশে ঢাকা ত্যাগ

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতালির উদ্দেশে ঢাকা ত্যাগ

আমারসিলেট24ডটকম,১৫অক্টোবরঃ ৪ দিনের সরকারি সফরে আজ বুধবার দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।সকাল ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রীকে নিয়ে ছেড়ে যায়। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে মন্ত্রিপরিষদের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামরিক-বেসামরিক কর্মকর্তারা বিদায় জানান।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, এশিয়া-ইউরোপ আন্তঃমহাদেশীয় ফোরামের ১০ম শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালির উদ্দেশে রওয়ানা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামীকাল বৃহস্পতি ও শুক্রবার এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি), দুর্যোগ ব্যবস্থাপনা এবং এশিয়া ও ইউরোপের মধ্যে যোগাযোগ সম্প্রসারণের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুর ওপর আলোকপাত করবেন। পাশাপাশি ইতালি, নেদারল্যান্ডস, গ্রীস ও সুইডেনের সরকার প্রধানদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক এবং ইউরোপীয় কমিশন ও ইউরোপীয় কাউন্সিলের প্রধানদের সাথেও আলাদা বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

এছাড়া বৃহস্পতিবার শীর্ষ সম্মেলনে ‘এশিয়া পার্টনারশিপ ইন এড্রেসিং গ্লোবাল মেটার্স ইন এন ইন্টার-কানেকটেড ওয়ার্ল্ড’ শীর্ষক ভাষণ দেবেন। তিনি অন্যান্য নেতাদের সঙ্গে আনুষ্ঠানিক অভ্যর্থনা এবং শীর্ষ সম্মেলনের উদ্বোধন অধিবেশনেও যোগ দেবেন। এবং মিলানে প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনায়ও যোগ দেয়ার কথা রয়েছে। ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ ৫১ সদস্যবিশিষ্ট আসন-এর সদস্যপদ লাভ করে ২০১২ সালে। এর মধ্যে ২৯টি সদস্য দেশ হচ্ছে ইউরোপের।

এর আগে গতকাল মঙ্গলবার মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী বৃহস্পতিবার আসেম শীর্ষ সম্মেলনে বক্তব্য দেবেন শেখ হাসিনা। তিনি জলবায়ু পরিবর্তন, এমডিজি, পোস্ট এমডিজি, এশিয়া-ইউরোপের মধ্যে যোগাযোগ বৃদ্ধির বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন। বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির ধারা তুলে ধরে তিনি বলেন, এ বিষয়ে আমাদের প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি সম্মেলনে গুরুত্ব বহন করবে।

এএইচ মাহমুদ আলী জানান, বর্তমানে ৫১টি দেশ আসেমের সদস্য হিসেবে রয়েছে। ক্রোয়েশিয়া ও কাজাখস্তান সদস্য হওয়ার অপেক্ষায় রয়েছে। বাংলাদেশ এ দুদেশের অন্তর্ভুক্তির প্রস্তাব সমর্থন করেছে। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সরকারিভাবে ৫০ সদস্য রয়েছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এ ছাড়া মিলানে প্রবাসী বাংলাদেশীদের একটি সংবর্ধনা সভাতেও  প্রধানমন্ত্রীর যোগ দেয়ার কথা রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc