প্রথমবারের মতো ইউক্রেন প্রেসিডেন্টের যুদ্ধক্ষেত্র পরিদর্শন

0
68
প্রথমবারের মতো ইউক্রেন প্রেসিডেন্টের যুদ্ধক্ষেত্র পরিদর্শন
প্রথমবারের মতো ইউক্রেন প্রেসিডেন্টের যুদ্ধক্ষেত্র পরিদর্শন

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর প্রথমবারের মতো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কিয়েভের বাইরে গেছেন এবং খারকিভে গিয়ে সেখানকার নিরাপত্তা প্রধানকে চাকরিচ্যুত করেছেন। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এএফপি জানিয়েছে, যুদ্ধক্ষেত্র সরেজমিন পরিদর্শন ও সৈন্যদের খোঁজ খবর নেওয়ার উদ্দেশ্যে প্রেসিডেন্ট জেলেনস্কি গতকাল রোববার খারকিভ অঞ্চলে যান। তারপর পরিদর্শন শেষে খারকিভের প্রধান নিরাপত্তা কর্মকর্তাকে (জেলেনস্কি তাঁর নাম বলেননি) বরখাস্ত করার ঘোষণা দেন। জেলেনস্কি বলেন, ‘যুদ্ধের প্রথম দিন থেকেই তিনি শহর রক্ষার জন্য কোনো কাজ করেননি। শুধু নিজেকে নিয়েই ব্যস্ত ছিলেন।’
প্রেসিডেন্ট ওই কর্মকর্তার নাম উল্লেখ না করলেও ইউক্রেনের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, তাঁর নাম রোমান দুদিন। তিনি খারকিভ অঞ্চলের এসবিইউ নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে দায়িত্বরত ছিলেন।
এদিকে আজ সোমবার ব্রাসেলসে ইউরোপীয় নেতারা এক বৈঠকে মিলিত হচ্ছেন। রাশিয়ার তেল নিষেধাজ্ঞার কারণে বিশ্বব্যাপী যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা কাটিয়ে ওঠার পথ খুঁজবেন তাঁরা। সেখানে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি নিয়ে ভিডিও লিংকের মাধ্যমে কথা বলার কথা রয়েছে প্রেসিডেন্ট জেলেনস্কির।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সশস্ত্র হামলা শুরু করে রাশিয়া। যুদ্ধের প্রথম দিকে রুশ বাহিনী কিয়েভ দখল করার চেষ্টা করলেও, শেষে পিছু হটে। এখন পূর্ব দনবাসে রুশ বাহিনী ব্যাপক সামরিক অভিযান চালাচ্ছে।এএফপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here