Sunday 20th of September 2020 05:17:07 PM
Monday 23rd of September 2013 05:46:39 PM

প্রতি ইউনিয়নে টেলিমেডিসিন সেন্টার স্থাপন হবে

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
প্রতি ইউনিয়নে টেলিমেডিসিন সেন্টার স্থাপন হবে

আমারসিলেট 24ডটকম ,২৩সেপ্টেম্বর : ডিজিটাল বাংলাদেশে তথ্যপ্রযুক্তির মাধ্যমে জনসাধারণের দোরগোড়ায় সুলভে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য প্রতিটি ইউনিয়নে একটি করে টেলিমেডিসিন সেন্টার স্থাপন করা হবে। ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রের মতো একজন উদ্যোক্তা টেলিমেডিসিন সেন্টার পরিচালনা করবেন। অচিরেই ইউনিয়ন পর্যায়ে টেলিমেডিসিন সেন্টার চালু করতে কার্যক্রম শুরু করবে মন্ত্রণালয়।

লক্ষ্য বাস্তবায়নে রোববার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে আইসিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন, আইসিটি সচিব নজরুল ইসলাম খান ও বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশফাক হোসেন, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুবিন খান, আয়েশা মেমোরিয়াল হাসপাতালের চেয়ারম্যান ডা. প্রীতি চক্রবর্তী প্রমুখ । অনুষ্ঠানে নেক্সট স্টেপের রেজওয়ানুল হক জামী টেলিমেডিসিন বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন। সভায় আইসিটি মন্ত্রণালয়, বিসিসি, গ্রামীণফোন, রবিসহ বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য,টেলিমেডিসিন কর্মসূচির মাধ্যমে প্রান্তিক এলাকার মানুষ চিকিৎসকের সঙ্গে সরাসারি কথা বলে স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ পাবে।

টেলিমেডিসিন কার্ড ও একটি ডিভাইস ব্যবহার করে এ সেবা পাওয়া যাবে। চিকিৎসক রোগীর জন্য যে ব্যবস্থাপত্র দেবেন, তা এ যন্ত্রের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রিন্ট হয়ে আসবে। এ সেবার আওতায় বিশ্বের যে কোনো প্রান্তের চিকিৎসকের সঙ্গে কথা বলার সুযোগ পাবে রোগী। পাশাপাশি এ সেবার আওতায় রক্তচাপ, রক্তে গ্গ্নুকোজের পরিমাণ নির্ণয়, ইসিজি, ডপলার-আল্ট্রাসনোগ্রাম, অক্সিমিটার, ফিটাল ডপলার ও রিমোট স্টেথিসকোপের সুবিধা পাওয়া যাবে বলে জানা যায়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc