Sunday 20th of September 2020 10:43:08 AM
Thursday 3rd of December 2015 01:39:59 PM

প্রতিবন্ধী লোকজন সমাজের বাইরের কেউ নয়

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
প্রতিবন্ধী লোকজন সমাজের বাইরের কেউ নয়

তারা সমাজের মূল স্রোতের অংশঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩ডিসেম্বরঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের ধনী ব্যক্তিদের প্রতিবন্ধীদের সহায়তায় এগিয়ে আসতে আহ্বান জানিয়ে বলেছেন, “প্রতিবন্ধী লোকজন সমাজের বাইরের কেউ নয়। তারা সমাজের মূল স্রোতের অংশ। এটা মনে রেখেই তাদের সঙ্গে ব্যবহার করতে হবে।”

প্রধানমন্ত্রী বলেন, “আপনারা জানেন, জাতিসংঘের দেওয়া এমডিজি (সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য) আমরা নির্দিষ্ট করেছিলাম, এখন এসডিজিও (টেকসই উন্নয়ন লক্ষ্য) নির্দিষ্ট করব আমরা। এসডিজিতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। এই প্রতিবেদনের মূল প্রতিপাদ্য হলো, কেউ যেন সমাজে পিছিয়ে না থাকে। আমরা সে ব্যাপারে যথেষ্ট সচেতন।”

রাষ্ট্রের প্রতিটি কর্মক্ষেত্রে প্রতিবন্ধীদের মেধা যেন বিকশিত হতে পারে এবং তা যেন কাজে লাগানো যায়, সে লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “প্রতিবন্ধীরা সরকারের বোঝা নয়। একটা সময় অটিস্টিক বাচ্চা থাকলে বাবা-মা লজ্জিত হতেন, সে বাচ্চাকে সমাজের সামনে আনতেন না। এখন সে অবস্থা নেই।”

প্রধানমন্ত্রী তার বক্তব্যে প্রতিবন্ধীদের ডাটাবেজ তৈরির বিষয়ে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে বলেন, এর মাধ্যমে দেশের অন্য নাগরিকের মতো তারাও সমান সুযোগ-সুবিধা পাবে। আর এটা নিশ্চিত করতেই আজ দেশের বিভিন্ন স্থান থেকে আসা প্রতিবন্ধীদের পরিচয়পত্র দেয়া হলো।

দেশে দুটি আইন ও বিধিমালা এবং প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে প্রতিবন্ধীদের সহায়তা ও সুরক্ষা দেয়া হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে এ মুহূর্তে ছয় লাখ প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন, ৬০ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থীকে লেখাপড়া শিখতে সাহায্য করা হচ্ছে।

প্রতিবন্ধীদের বিশেষ স্কুল তৈরি করা হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, “আমি চাই আমাদের সমাজটা এমনভাবে গড়ে উঠবে, যেখানে কোনো ভেদাভেদ থাকবে না। সবকিছুর ঊর্ধ্বে উঠে আমরা দেশের জন্য কাজ করব। প্রতিবন্ধীরা বোঝা নয়, তাদের সম্পদ হিসেবে গড়ে তোলাই আমাদের কাজ।“

প্রতিবন্ধীদের বিষয়ে সহানুভূতিশীল মনোভাব নিয়ে কাজ করার জন্য দেশের সব মানুষের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc