Wednesday 19th of September 2018 08:24:42 PM
Friday 23rd of February 2018 09:06:18 AM

প্যারিস শহীদ মিনারে প্রবাসীদের ঢল,হাজার কণ্ঠে একুশের গান

প্রবাস ডেস্ক
আমার সিলেট ২৪.কম
প্যারিস শহীদ মিনারে প্রবাসীদের ঢল,হাজার কণ্ঠে একুশের গান

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩ফেব্রুয়ারি,আবু তাহির,ফ্রান্সঃ দ্বিতীয়বারের মত প্যারিসে কমিউনিটির সকল বিবেদ ভুলে সকল রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের মিলিত প্রয়াসে উদযাপিত হলো মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।সম্মিলিত একুশ উদযাপনের উদ্যোগে কর্মব্যস্ততার দিনেও সকল বয়সের বাঁধ ভাঙ্গা উচ্ছাস নিয়ে রিপাবলিকে একুশের সাজে জড়ো হন প্রবাসীরা।

সকলের মিলিত কণ্ঠে একুশের গান আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি। শহীদ মিনারে ফুল দিতে আসেন অনেক বিদেশিরাও। শিশু থেকে বৃদ্ধ সবার হাতে হাতে ছিল ফুল. রিপাবলিকে শহীদ মিনার ও এর আশপাশ এলাকা হয়ে ওঠে লোকে লোকারণ্য।

মহান একুশ উদযাপনে ফ্রান্সের প্যারিস শহরের ঐতিহাসিক মানবাধিকার চত্বর রিপাবলিকে অস্থায়ী শহীদ মিনারে হাজার হাজার প্রবাসীর ঢল নামে। শহীদ মিনারে ফুল দিয়ে মহান একুশ উদযাপন কর্মসূচির শুভ সূচনা করেন সম্মিলিত একুশ উদযাপন কমিটির নেতারা।

শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসেন বিভিন্ন সংগঠনের কর্মী ও সাধারণ মানুষ। পরে একে একে ফুল দিয়ে জাতির মহান সন্তানদের স্মরণ করেন তাঁরা। পুষ্পস্তবক অর্পণের সময় শহীদ মিনারে আসা মানুষের স্লোগানে পুরো এলাকা মুখরিত হয়ে ওঠে। অনেকে একুশের গান গেয়ে শহীদদের স্মরণ করেন।
পুষ্পস্তবক অর্পণের পুরোটা সময় শহীদ মিনারে আসা বিভিন্ন সংগঠনের কর্মী, সাধারণ মানুষ স্লোগানে স্লোগানে পুরো এলাকা মুখরিত করে রাখেন।প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনার ঘিরে নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়।
এরপর একে একে সম্মিলিত একুশ উদযাপন , বাংলাদেশ এসোসিয়েশন , মুক্তিযুদ্ধা সংহতি পরিষদ , ফ্রান্স আওয়ামীলীগ , ফ্রান্স বিএনপি , জাতীয় পার্টি ফ্রান্স , ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন ইপিবিএ , সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি , বরিশাল বিভাগীয় কমিউনিটি , সুনামগঞ্জ জেলা সমাজ কল্যাণ সমিতি , মৌলভীবাজার জেলা যুব সমিতি , চাঁদপুর জেলা সমাজ কল্যাণ সমিতি , উত্তরবঙ্গ সমাজ কল্যাণ সমিতি , মুন্সিগঞ্জ বিক্রমপুর এসোসিয়েশন , যুবলীগ ফ্রান্স , যুবদল ফ্রান্স কেন্দ্রীয় কমিটি , সর্ব ইউরোপিয়ান যুবদল , নাগরিক মুক্তি পরিষদ , ছাত্রলীগ ফ্রান্স , বাংলা স্কুল , বিয়ানিবাজার উপজেলা সমাজ কল্যাণ সমিতি , বিয়ানীবাজার জনকল্যাণ ট্রাস্ট , বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন , গোলাপগঞ্জ উপজেলা উন্নয়ন পরিষদ , গোলাপগঞ্জ হ্যাল্পিং হ্যান্ডস , গোপালগঞ্জ জেলা সমিতি , স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী , কুলাউড়া ওয়েল ফেয়ার এসোসিয়েশন , প্যারিস বাংলা প্রেস ক্লাব , অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব , সারগাম , ফসে আভেক রাব্বানী , বিসিএফ ,ফেঞ্চুগঞ্জ অয়েল ফেয়ার এসোসিয়েশন , ওসমানীনগর ওয়েল ফেয়ার এসোসিয়েশন ,দক্ষিণ সুরমা ফ্রেন্ডস ক্লাব ,ছাতক দোয়ারা জনকল্যাণ পরিষদ ,সুনামগঞ্জ সদর সমাজ কল্যাণ সংগঠন ,বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্স ,ইপিএস বাংলা ,রাজনগর সমাজ কল্যাণ সংস্থা , সিলেট সদর ,গোয়াইনঘাট জনকল্যাণ পরিষদ ,ছাতক দোয়ারা এসোসিয়েশন ,সচেতন সিলেট বাসি ,এমসি কলেজ সাবেক ছাত্র পরিষদ ,ফ্রান্স অনলাইন সংলাপ পাঠক মেলা ,বাংলাদেশ মানবাধিকার কমিশন ,হিউমেন রাইটস এন্ড পিস্ ফর বাংলাদেশ , নোয়াখালী মানবকল্যান পরিষদ ,এসোসিয়েশন সাই পারি , সুরঞ্জিত সেন গুপ্ত স্মৃতি পরিষদ ,ইউরোপিয়ান জম্মু ইন্ডিজিনাস কাউন্সিল , ইউরোবাংলা টেলিভিশন , বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখা সহ ফ্রান্সের বিভিন্ন সামাজিক সংগঠন ।
দিবসটি পালনে ৱ্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও হাজারো কণ্ঠে একুশের গান ,কবিতা সহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান একুশ উদযাপন করা হয়। মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি হৃদয় নিংরানো শ্রদ্ধা ও ভালোবাসার বহিঃপ্রকাশ স্বরূপ শ্রদ্ধাঞ্জলি অর্পণের লক্ষ্যে শহীদ মিনারের দিকে ধীরলয়ে এগিয়ে আসে এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
আগামী প্রজন্ম বাংলা ভাষা অর্জনে ও আমাদের গৌরবান্বিত ইতিহাস জানতে এবং ধারণ করতে পারবে এরকম আয়োজনের মাধ্যমে বলে জানান আয়োজকরা। পাশাপাশি জাতিসংঘের দাপ্তরিক ভাষা বাংলার দাবি ও প্যারিসে স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য সকল সংগঠনকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তারা।
বিশিষ্ঠ মুখাভিনেতা পার্থ প্রতিম মজুমদার বলেন ‘একুশকে ধারণ করতে হবে অস্তিত্বে এবং এ চেতনা বাস্তবায়নে হতে হবে আত্মপ্রত্যয়ী।ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, ‘তাঁদের আত্মত্যাগেই বিশ্বসভায় বাংলা আজ স্বমহিমায় প্রতিষ্ঠিত।’ তিনি প্রবাসে সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন সম্মিলিত একুশ উদযাপনের প্রশংসা করে বলেন প্যারিস জুড়ে বাংলা ভাষার আওয়াজ প্রসারিত হয়েছে সম্মিলিত উদ্যোগে একুশের ব্যাপকতা বাড়িয়ে তুলতে হবে একই সাথে সর্বস্তরে বাংলা প্রচলনের এবং ভাষা ও বর্ণমালা সংরক্ষণের দাবি জানান।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc