প্যারিসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা

0
118
প্যারিসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা

আমার সিলেট ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন থেকে ফ্রান্সের রাজধানী প্যারিস পৌঁছেছেন। সেখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোন। দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে ঐতিহ্যবাহী এলিসি প্রাসাদে মাক্রোনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এ ছাড়া আরও কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট স্থানীয় সময় মঙ্গলবার ৯ নভেম্বর বেলা ১১টা ২০ মিনিটে চার্লস দ্য গল বিমানবন্দরে অবতরণ করে। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা ও স্থানীয় প্রশাসনের প্রধান। খবর বাসসের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোনের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে পৌঁছালে তিনি তাকে উষ্ণ অভ্যর্থনা জানান।
প্রধানমন্ত্রীকে সেখানে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। প্রেসিডেন্টের গার্ড রেজিমেন্ট তাকে গার্ড অব অনার প্রদান করে। শেখ হাসিনা গার্ড পরিদর্শন করেন।

এ দিন শেখ হাসিনা এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোন আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেন। এলিসি প্রাসাদে রিপাবলিকান গার্ডের গার্ড অব অনার পরিদর্শন করেন তিনি। এর পর প্রধানমন্ত্রীর ফরাসি প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ম্যাটিগননে যান।

মঙ্গলবার এলিসি প্রাসাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ফরাসি প্রেসিডেন্টের মধ্যে একান্ত বৈঠক হওয়ার কথা রয়েছে। উভয়ের উপস্থিতিতে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার বিভিন্ন সমঝোতা স্মারক ও একটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা।

এর আগে গত ৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড লিডারস সামিট কপ২৬ ও অন্যান্য অনুষ্ঠানে যোগদান শেষে গ্লাসগো থেকে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে পৌঁছান। ৩১ অক্টোবর দুই সপ্তাহের সফরে তিনি যুক্তরাজ্যে পৌঁছান।

প্যারিস যাওয়ার আগে লন্ডনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করার জন্য যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘আপনাদের নিজের দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করতে হবে।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, যুক্তরাজ্যে প্রবাসীরা প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে লন্ডনে তার প্যালেস অব রেসিডেন্সের সামনে সমবেত হলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। তিনি করোনা মহামারির অবসান হলে তাদের সঙ্গে অনুষ্ঠানে যোগদানের আশা ব্যক্ত করেন।

এরপর প্রধানমন্ত্রী ফ্রান্সের রাজধানী প্যারিস যাওয়ার পথে হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে তার প্যালেস অব রেসিডেন্স ত্যাগ করেন।সুত্র বাসস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here