Tuesday 18th of September 2018 07:54:55 PM
Wednesday 25th of April 2018 05:40:14 PM

পুলিশ সুপারের উদ্যোগঃবালু,পাথর শ্রমিকরা ধান কাটতে হাওরে

বিশেষ খবর, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
পুলিশ সুপারের উদ্যোগঃবালু,পাথর শ্রমিকরা ধান কাটতে হাওরে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৫এপ্রিল,সুনামগঞ্জ প্রতিনিধি:সুনামগঞ্জের হাওর জুড়ে সবুজ বোরো ধানে বৈশাখ মাসের শুরুতেই ধারন করেছে সোনালী রং। কৃষককে মুখে আনন্দের যেন নেই। চোখে মুখে এক ভিন্ন রখম পরিতৃপ্তির ছাপ। কিন্তু সেই আনন্দে যেন একটু কষ্টের ছাপ লেগেছে হাওরবাসীর মনে। কারন সোনালী ধান কাটার শ্রমিক সংকট রয়েছে হাওর জুড়েই।

এদিকে বৈরী আবহাওয়ার কারনে বাড়ছে নদীতে পানি। সেই চিন্তায় কৃষকরা দিশেহারা। কৃষকদের এই কষ্ট লাগব করার জন্য সুনামগঞ্জ পুলিশ সুপার বরকত উল্লাহ খানের নিদের্শে জেলার ধোপাজান নদীসহ বিভিন্ন নদীতে বালু,পাথর উত্তোলন ও বড় বড় ভলগেইট,কার্গোতে লোড-আনলোড কাজের সাথে জরিত ১০হাজারের বেশী শ্রমিকদের কে হাওরের বোরো ধান কাটাতে আহবান জানিয়েছেন। এই আহবান শ্রমিকদের কাছে পৌছে দিতে মঙ্গলবার সকাল থেকে সারাদিন জেলার বিভিন্ন নদী পথে ¯্রীটবোড যোগে মাইকিং করে ও মতবিনিময় করেছেন সুনামগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত ওসি আব্দুল্লাহ আল মামুন,এসআই রিপন ঘোষ,এসআই জালাল উদ্দিন,এসআই সোহেল ও জেলা গোয়েন্দা সংস্থার এসআই আমিনুলসহ ৩৫জন পুলিশ সদস্য।

এসময় নদীতে কর্মরত সকল শ্রমিকগন পুলিশ সুপারের আহবানকে স্বাগত জানিয়ে হাওরের বোরো ধান কাটার কাজে যোগ দিবেন বলে জানায় শ্রমিকরা। শ্রমিক সংকট থাকায় কষ্টের ফলানো পাকা বোরো ধান কাটা,মাড়াইয়ের কাজ নিজে ও পরিবারের লোকজন। ধান কাটার জন্য পূর্বের দিন গুলোর মত শ্রমিকের খোঁজ না পাওয়ায় স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়–য়া ছেলেরা ধান কাটায় চলে এসেছে বাড়িতে সব বন্ধ করে।

আর বৈরী আবহাওয়ার কারনে কখন কি যে গঠে সেই চিন্তায় রয়েছে হাওরবাসী উৎবেগ আর উৎকণ্ঠার মধ্যে। সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্য্যালয় সুত্রে জানাযায়,জেলার আবাদ জমির পরিমান ২লাখ ৭৬হাজার ৪শত ৪৭হেক্টর।

এবার ২লাখ,২১হাজার ৭৫০হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। আর বোরো ধানের লক্ষ্যমাত্র ১২লাখ ১৯হাজার ৪১৪মেট্রিকটনের বেশী ধান। যার মূল্য ২হাজার ৯২৪কোটি ৬৭লাখ ৩৬হাজার টাকার বেশী। সুনামগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ হাবিবুল্লাহ বলেন,এই জেলায় হাওরে হাওরে এখন ধান কাটার শ্রমিকের সংকট রয়েছে।

তাই পুলিশ সুপার বরকত উল্লাহ খানের পক্ষ থেকে বালি,পাথর শ্রমিকদের এবার হাওরের ধান কাটার জন্য আহবান জানানো হয়েছে। সেই সাথে তাদের ধান কাটার জন্য উদ্ভুদ্ধ করা হচ্ছে। এই আহবানে শ্রমিকগন সারা দিয়েছেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc