Thursday 23rd of May 2019 04:39:14 PM
Thursday 7th of March 2019 01:09:47 AM

পাটের বহুমুখী ব্যবহারের কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী

অর্থনীতি-ব্যবসা, উন্নয়ন ভাবনা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
পাটের বহুমুখী ব্যবহারের কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী

পাটের বহুমুখী ব্যবহারের কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ওষুধি গুণাগুণের কথাও বললেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, পাট এমন একটি পণ্য যার কোনোটিই ফেলা যায় না।

প্রধানমন্ত্রী বলেন, পাট বিভিন্ন রোগের প্রতিষেধক। পাটের পাতা মাটিতে পড়লে সেখানে উর্বরতাও বৃদ্ধি পায়। তাই পাটের পর ধান চাষ করলেও সেখানে ভালো ফলন হয়।

তিনি আরো বলেন, পাট দিয়ে এখন হারবাল মেডিসিন, প্রসাধনী সামগ্রী তৈরি হয়। আমরা পাটশাক খাই। এর উপকারটা ভালো। পাটশাক খেলে পেট ভালো থাকে। এতে আয়রন বেশি থাকে। ডায়রিয়া, ডিসেন্ট্রি ও জ্বর থেকে শুরু করে নানা ধরনের রোগের প্রতিষেধক পাটপাতা। এখন অবশ্য পাটের পাতা থেকে চা উৎপাদন করা হয়েছে। এটা শরীরের জন্য খুব ভালো।

পাটপাতার ওষুধি গুণাগুণ তুলে ধরলেন প্রধানমন্ত্রীপরিবেশে ভারসাম্য রক্ষায় পাটক্ষেতের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পাটের ব্যাগ পরিবেশ বান্ধব। এটা পলিথিনের মতো না। মাটিতে পড়লে পচে যায়। পাটশাক খাদ্য হিসেবে ব্যবহার হয়। পাটখড়ি জ্বালানি হিসেবে কাজে লাগে। আগে পাট দিয়ে ঘরের বেড়াও দেয়া হতো। ছোটবেলায় আমরা পাটখড়ি দিয়ে ফড়িং ধরে বেড়াতাম। পাটখড়ি দিয়ে খেলতাম।

শেখ হাসিনা বলেন, পাটশিল্প টিকিয়ে রাখতে হবে। পাট কৃষিজাত পণ্য। এর সঙ্গে আমাদের কৃষকদের ভাগ্য জড়িত। তাই এটি অন্য কৃষিজাত পণ্যের মতো প্রণোদনা পাবে।ইত্তেফাক


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc