পাকিস্তান পার্লামেন্ট নির্বাচনে শাহবাজ প্রধানমন্ত্রী:ইমরান সমর্থকদের বয়কট

0
77
পাকিস্তান পার্লামেন্ট নির্বাচনে শাহবাজ প্রধানমন্ত্রী:ইমরান সমর্থকদের বয়কট
পাকিস্তান পার্লামেন্ট নির্বাচনে শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী নির্বাচিত

আমারসিলেট ডেস্কঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন মুসলিম লীগ (নাওয়াজ) সভাপতি শাহবাজ শরিফ। তিনি সাবেক প্রধানমন্ত্রী নাওয়াজ শরিফের ছোট ভাই।

সোমবার ১১ এপ্রিল ২০২২ ইং তারিখে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোটাভুটিতে ১৭৪ জন সদস্য শাহবাজের পক্ষে রায় দিয়েছেন।

প্রধানমন্ত্রী নির্বাচনী দৌড়ে শাহবাজের একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি।

কিন্তু কোরেশিসহ পিটিআইয়ের সব সদস্য অধিবেশন বয়কট করায় কার্যত শাহবাজের জন্য মাঠ ফাঁকা হয়ে যায়। পার্লামেন্টের এই অধিবেশনে প্রধানমন্ত্রী নির্বাচনই একমাত্র কর্মসূচি ছিল।

পাকিস্তান মুসলিম লীগ (নাওয়াজ) সভাপতি শাহবাজ শরিফ ও ইমরানের দল পিটিআই এর শাহ মাহমুদ কোরেশি রোববার ১০ এপ্রিল প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন।

শাহবাজ পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হলেন। এতদিন তিনি সংসদে বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ।

অপরদিকে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোটাভুটি বয়কট করে দিয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)। একইসঙ্গে তারা সংসদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে।
প্রধানমন্ত্রী নির্বাচনের লক্ষ্যে জাতীয় পরিষদের অধিবেশন শুরুর কিছুক্ষণ পর সেখান থেকে বেরিয়ে গেছেন ইমরান খান নেতৃত্বাধীন পিটিআইয়ের নেতারা। পিটিআই ভোটাভুটি বয়কট করায় পিএমএল-নাওয়াজ পার্টির প্রার্থী শাহবাজ শরিফ নিশ্চিতভাবেই প্রধানমন্ত্রী হলেন। জাতীয় পরিষদে অনাস্থা ভোটে ইমরান খান প্রধানমন্ত্রিত্ব হারানোর এক দিন পর সেখানে ভোটাভুটি হয়েছে।
এদিকে পিটিআইয়ের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক ফাররুখ হাবিব এক টুইটে বলেছেন, আমদানি করা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে জাতীয় পরিষদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে পার্লামেন্টারি পার্টি।
এই ঘোষণার পরপরই জাতীয় পরিষদ সচিবালয়ে পদত্যাগপত্র জমা পড়তে শুরু হয়। ইমরান খানের দলের সংসদ সদস্যরা বলেছেন, পাকিস্তানে সরকার গঠন বা পতনের অধিকার বিদেশিদের নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here