Saturday 19th of September 2020 03:07:12 AM
Monday 21st of September 2015 05:53:48 PM

পাকিস্তান ও রাশিয়ার মধ্যে সর্ববৃহৎ প্রতিরক্ষা চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
পাকিস্তান ও রাশিয়ার মধ্যে সর্ববৃহৎ প্রতিরক্ষা চুক্তি

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১সেপ্টেম্বরঃ রাশিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার বিষয়ে আলোচনা করছে পাকিস্তান। এসইউ-৩৫ ফ্ল্যাংকার-ই নামের এ জঙ্গিবিমান কেনার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেয়া হলে দেশ দুইটির মধ্যে সর্ববৃহৎ প্রতিরক্ষা চুক্তি সম্পন্ন হবে। প্রতিরক্ষা বিষয়ক সাময়িকী আইএইচএস জেন-এর বিশ্লেষকরা এ কথা বলেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পাক সরকারের পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে এ খবরে বলা হয়েছে, রাশিয়ার কাছ থেকে এসইউ-৩৫ ফ্ল্যাংকার-ই জঙ্গিবিমান কেনার আলোচনা করছে পাকিস্তান বিমান বাহিনী বা পিএএফ। এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয় নি বলে তিনি জানিয়েছেন।

এ কর্মকর্তা বলেছেন, শত্রু সীমানার অনেক ভেতরে ঢুকতে পারে এমন দীর্ঘ পাল্লার জঙ্গিবিমান পিএএফ’র দরকার। আর এ জন্যেই পাকিস্তান দুই ইঞ্জিনের এসইউ-৩৫ বিমান কিনতে আগ্রহী বলে জানান তিনি।

পাকিস্তানের এ কর্মকর্তা বলেন, ভারতের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক থাকা সত্ত্বেও পাকিস্তানের কাছে অত্যাধুনিক প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রি করতে আগ্রহী হয়ে উঠেছে রাশিয়া। অবশ্য এসইউ-৩৫ বিমান কেনা হবে কিনা বা কি শর্তে কেনা হবে এখনো তা বলার সময় আসে নি বলে জানান তিনি।

পাকিস্তানের কাছে আমেরিকার তৈরি এফ-১৬, ফ্রান্সের মিরেজ-৫, চীনের এফ-৭ এবং চীন ও পাকিস্তানের তৈরি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান রয়েছে। গত মাসে রাশিয়া আক্রমণের কাজে ব্যবহৃত এম আই-৩৫ হেলিকপ্টার পাকিস্তানকে সরবরাহ করতে সম্মত হয়েছে। একে দেশ দু’টির প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে মস্কোর অনুসৃত নীতির উল্লেখযোগ্য পরিবর্তন বলে মনে করা হচ্ছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc