পরীক্ষা ছাড়া পরের শ্রেণিতে উন্নীত করা হবে নাঃশিক্ষামন্ত্রী

    0
    2

    আমারসিলেট24ডটকম,১০ডিসেম্বরঃ বিএনপি জামাতের হরতাল-অবরোধের কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহত হলেও পরীক্ষা ছাড়া কাউকে পরের শ্রেণিতে উন্নীত করা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজস্ব কৌশলে বার্ষিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের চূড়ান্ত ফল ঘোষণা করবে। আজ মঙ্গলবার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে নাহিদ বলেন, বিরোধী দল রাজনীতির নামে সন্ত্রাস চালাচ্ছে। এতে চার কোটি শিক্ষার্থী ও তাদের পরিবার উদ্বিগ্ন। দেশের বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা শেষ হয়ে গেছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ঢাকার চারশ মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষা চলছে। বড় কিছু শহরের শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষা শেষ হয়নি। ঢাকার প্রতিষ্ঠানগুলোর পরীক্ষা নিয়ে আমরা উদ্বিগ্ন। তবে সব পরীক্ষাই যথাসময়েই শেষ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, তা না হলে খারাপ নজির তৈরি হবে।

    শিক্ষার্থীদের অটো প্রমোশন দেয়ার গুজব ছড়ানো হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন। অটো প্রমোশনের চিন্তা-ভাবনা নেই। পরীক্ষা হবে এবং নিয়মনীতি অনুসারেই নতুন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। অবরোধের মধ্যে শিক্ষকদের ওপর প্রচণ্ড চাপ পড়ছে উল্লেখ করে নাহিদ বলেন, শিক্ষকরা এটা মেনে নিয়েছেন। তারাতো (বিরোধী দল) পরীক্ষাগুলো শেষ করার জন্য এক সপ্তাহের বিরতি দিতে পারত। জানি তারা তা করবে না। তাদের অনেক অনুরোধ করেছিলাম, আমাদের কথা শোনেননি।

    কোন কৌশলে শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরীক্ষা শেষ করবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, সব ভেঙে বলব না। একটা উপায় বের করবই। সব কথা খুলে বললে তারা (বিরোধী দল) বাধার সৃষ্টি করবে। বিরোধী দলের লাগাতার অবরোধ কর্মসূচিতে বিপর্যস্ত পরিস্থিতির সৃষ্টি হলেও এবারো বছরের প্রথম দিন উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া সম্ভব হবে বলে আশা করছেন শিক্ষামন্ত্রী। শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কোনো অনিয়ম হলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ার করেন শিক্ষামন্ত্রী।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here