Wednesday 30th of September 2020 12:12:13 AM
Tuesday 4th of February 2014 07:24:40 PM

পণ্যের মডেলের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন ভুক্তভোগীরা

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
পণ্যের মডেলের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন ভুক্তভোগীরা

আমারসিলেট24ডটকম,০৪ফেব্রুয়ারীঃ চোখ ধাঁধানো নানা রঙের বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের বোকা বানানোর দিন শেষ হতে চলেছে। ভারতের সেন্ট্রাল কনজ্যুমার প্রকেটশন কাউন্সিল (সিসিপিসি) ভোক্তাদের অধিকার রক্ষায় বিশাল এক পদক্ষেপ নিতে চলেছে।
টেলিভিশনের রঙচঙে বিজ্ঞাপনচিত্র বা রেডিওসহ অন্যান্য মাধ্যমে নানা বিজ্ঞাপন দেখেই ক্রেতারা পছন্দের পণ্য কিনে থাকেন। আর নানা প্রয়োজনীয় পণ্যের বিজ্ঞাপনের মডেল যদি প্রিয় কোনো তারকা হয়ে থাকেন, তবে তো ওই জিনিসই চাই। এভাবেই ক্রেতাদের মাঝে দেদারসে পণ্য বিক্রি করে বড় বড় প্রতিষ্ঠান।
গতকাল সিসিপিসির এক বৈঠকে খোদ মন্ত্রী ভি থমাসকে চেয়ারম্যান করে একটি সাব-কমিটির প্রস্তাব করা হয়েছে। ওই বৈঠকে বলা হয়, ত্বক ফর্সা করা ক্রিমের জাঁকজমক বিজ্ঞাপন দেখে মনে হয় এ ক্রিমে রঙ ফর্সা হবেই। আবার নারকেল তেলের বিজ্ঞাপনে দীঘল কালো চুলের মডেলদের দেখলে মনে হয়, এ তেল ব্যবহারে এমন চুলই গজাবে। আর এসব বিজ্ঞাপনে যখন নামি-দামি তারকারা মডেল হয়ে প্রচার ও প্রসারে নামেন, তখন ওই পণ্যের গুণগত মান নিয়ে ভোক্তার মনে আর কোনো সংশয় থাকে না। কিন্তু যদি দেখা যায়, যেমনটি বিজ্ঞাপনে বলা হয়েছে, তেমনভাবে ত্বক ফর্সা হচ্ছে না বা চুলও গজাচ্ছে না, তবে ক্রেতা ওই পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ ঠুকে দিতে পারবেন। এমনকি যে সেলিব্রিটি তার প্রচার করবেন তার বিরুদ্ধেও অভিযোগ রুজু করতে পারবেন ভুক্তভোগী ক্রেতারা।
বৈঠকে অংশ নেওয়া সিসিপিসির এক সদস্য জোসেপ ভিক্টর সাংবাদিকদের বলেন, দিনব্যাপী ওই সভায় অসংখ্য খাদ্য দ্রব্য, চুলের তেল এবং স্বাস্থ্যবিষয়ক পণ্যের কথা উঠে এসেছে। এ পণ্যগুলো সম্পর্কে বিজ্ঞাপনে ভুল তথ্য তুলে ধরা হয়েছে। এসব ভুল তথ্যের জন্য ক্রেতারা উৎপাদক তো বটেই, বিজ্ঞাপন মডেলের বিরুদ্ধেও ক্ষতিপূরণ মামলা দায়ের করতে পারবেন।
জোসেপ আরো বলেন, আমাদের অনেক পণ্য নিয়েই সমস্যায় পড়তে হবে। শাহরুখ খানসহ অনেক বড় মাপের তারকারা বহু পণ্যের বিজ্ঞাপন করেছেন। এ জন্য তারা অনেক টাকাও নিয়েছেন। আমরা চিন্তা-ভাবনা করছি, এ ধরনের পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ও বড় তারকাদের বিরুদ্ধে সুয়োমটো অ্যাকশন কিভাবে বাস্তবায়িত করা যায়।
সিসিপিসি আরো জানায়, ইতিমধ্যে ভিবাহ ভারগাভা কমিশনের পরামর্শক্রমে মধ্যপ্রদেশ হাই কোর্ট ভোক্তাদের অধিকার সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে যাবতীয় বিজ্ঞাপন পর্যবেক্ষণের জন্য একটি সেল গঠনের জন্য নির্দেশনা দিয়েছেন। এ পর্যবেক্ষক কমিটি গঠনের জন্য প্রয়োজনীয় বাজেট প্রস্তুতের নির্দেশও দেওয়া হয়েছে। এ কমিটি নিয়মিতভাবে সব বিজ্ঞাপন পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সিসিপিসি’র কর্মকর্তা জানান, কমিটিতে কেন্দ্র ও রাজ্যের সরকারি কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হবে। পাশাপাশি কনজ্যুমার প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরাও থাকবেন। আগামী এক সপ্তাহের মধ্যেই সাব-কমিটি গঠন হবে এবং ফেব্রুয়ারির শেষ নাগাদ এ বিষয়ে তারা রিপোর্ট দিবে।খবর টাইমস অব ইন্ডিয়া।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc