Tuesday 23rd of July 2019 05:56:33 PM
Tuesday 14th of May 2019 05:37:26 PM

নড়াইলে বিড়ি শ্রমিকদের মানববন্ধন অনুষ্ঠিত

মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নড়াইলে বিড়ি শ্রমিকদের মানববন্ধন অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি: বিড়ির ওপর বৈষম্যমূলক অতিরিক্ত শূল্ক প্রত্যাহার ও ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণার দাবিতে নড়াইলে অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৪ মে) বিকালে নড়াইল প্রেসক্লাবের সামনের নড়াইল-যশোর সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
বিড়ি ভোক্তা পক্ষ নড়াইল অ লের আয়োজনে আধা ঘন্টাব্যাপী মানববন্ধন চলাকালে নড়াইল অ লের বিডি ভোক্তা কমিটির সভাপতি নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক মোঃ রবিউল ইসলাম, সদস্য হালিম, সরোয়ার, প্রতাপ, রুহুল আমিন প্রমুখ।
বক্তারা বলেন, গরীব মানুষেরা বিড়ি পান করে। আর ধনীরা সিগারেট পান করে। কিন্তু দেশে প্রতিবছরই বিড়ির ওপর শুল্ক বাড়ানো হচ্ছে।
বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিড়িকে শিল্প হিসাবে আখ্যায়িত করেছিলেন। অনেক লোক এই বিড়ি শিল্পর উপর নির্ভর করে জীবিকা অর্জন করে থাকেন। অতিরিক্ত কর আরোপ করলে এই শিল্প বন্ধ হয়ে যাবে। তাহলে আমরা অনেক মানুষ বেকার হয়ে যাব। বর্তমানে এক শ্রেনীর ভারতের দালালরা বিড়ির উপর বৈষম্যমূলক অতিরিক্ত শুল্ক আরোপ করছেন। বিড়ির ওপর অর্পিত সকল কর প্রত্যাহার, ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা, বিদেশী সিগারেট বাংলাদেশে বন্ধ করা, বিড়ি শিল্পকে ধ্বংসের পায়তারা বন্ধ করা, কমমূল্যে বিড়ি বিক্রির ব্যবস্থা এবং প্রতিবছর বাজেটে বিড়ি সিগারেটের কর বৈষম্য দূর করার দাবি জানান।
অবিলম্বে বিড়ির উপর বৈষম্যমূলক অতিরিক্ত শুল্ক প্রত্যাহারসহ ৭ দফা দাবী না মানলে আমরা বৃহত্তর আন্দোলনে যাওয়ার ও হুমকি দেন বক্তারা।
মানববন্ধনে বিভিন্ন বিড়ি প্রস্তুত কারী কোম্পানীর প্রতিনিধি, শ্রমিক ও বিড়ি ভোক্তারা অংশগ্রহণ করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc