নড়াইলে উন্নত প্রযুক্তির ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট সচল

0
25

নড়াইল প্রতিনিধিঃ নড়াইলে উন্নত প্রযুক্তি ক্ষমতা সম্পন্ন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট দীর্ঘদিন পরে থাকার পর নতুন করে আবার চালু করা হয়েছে।  আজ মঙ্গলবার নড়াইল পৌরসভার আয়োজনে নড়াইল পৌর এলাকার গোহাট খোলা এলাকায় ৩৭ জেলা শহরে পানি সরবরাহ প্রকল্পের আওতায় নির্মিত প্লান্ট দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার চালু করে কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

পৌর মেয়র আঞ্জুমান আরার সভাপতিত্বে পৌরসভার প্রকৌশলী লক্ষিকান্ত হালদার, মোঃ সুজন আলী, পৌর কাউন্সিলর মোঃ রেজাউল বিশ্বাস, মোঃ শরফুল আলম লিটু, কাজী জহিরুল হক,মোঃ বাবুল,ইপি রানী,নড়াইল প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোঃ শামীমুল ইসলাম টুলুসহ পৌরসভার কর্মকর্তা, সাংবাদিকসহ অনেকে  এসময় উপস্থিত ছিলেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে প্রতিঘন্টায় ৩৫০ ঘনমিটার পানি সংশোধনের জন্য উন্নত প্রযুক্তি ক্ষমতা সম্পন্ন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টটি তৈরী করে। ২০১৯ সালের ১৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে নড়াইল পৌরসভার তৎকালীন মেয়র মোঃ জাহাঙ্গীর বিশ্বাসের নিকট প্লান্টটি  আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হয়। সময়  মাস এটি কোনো রকম খুড়িয়ে খুড়িয়ে চললেও পরে আর চলেনি। দীর্ঘদিন ধরে পরে থাকায় পানি শোধনের বিভিন্ন ধাপগুলোতে পানি পচে শ্যাওলা জমে, মশা উৎপাদনের কারখানায় পরিণত হয়। নষ্ট হয়ে যায় বিভিন্ন যন্ত্রাংশ অবকাঠামো। পানি শোধনের পাইপেও পরে ধুলাবালি মরিচা পানি শোধনাগারের নিজস্ব বিদ্যুৎ  ট্রান্সফরমারের তার পুড়ে গেলেও তা আর ঠিক করা হয়নি। পরবর্তী নড়াইল পৌরসভার নব নির্বাচিত মেয়র আঞ্জুমান আরা টি নতুন করে চালুর উদ্যোগ গ্রহন করেন এবং আজ বুধবার আনুষ্ঠানিকভাবে আবার প্লান্টটি চালু করা হয়।

 জানা যায়, প্রতি ঘন্টায় ৩৫০ ঘনমিটার পানি শোধনের ক্ষমতা রয়েছে ট্রিটমেন্ট প্লান্টের। সার্বক্ষনিক তিনটি পানি পাম্প থেকে পানি শোধানাগারে আসবে। তারপর মোট ৬টি ধাপ শেষে পানি শোধন হবে। শোধানাগার চালুর ফলে পৌরসভার ১৩ কিঃমিঃ এলাকার লক্ষাধিক মানুষ পাইপ লাইনের মাধ্যমে নিরাপদ পানি পানের সুবিধা ছাড়াও পানি বাহিত রোগ কলেড়া,টাইফায়েড,আমাশয় ইত্যাদি রোগ থেকে মুক্তি পাবে।

 পৌর মেয়র আঞ্জুমান আরা বলেন, নির্বাচনের  সময়পৌরবাসীকে কথা দিয়েছিলাম ,আমি বিজয়ী হলে ,পৌর বাসীকে  সুপেয় পানি পান করাবো তাই আমি ক্ষমতা গ্রহনের পরই শোধানাগারটি চালুর উদ্যোগ গ্রহন করে, ক্ষমতা গ্রহনের ১৬ দিনের মাথার এটি চালু করলাম।