Monday 25th of March 2019 09:20:51 AM
Thursday 28th of February 2019 04:37:58 PM

নড়াইলে ইকো পার্কে ঝড়ে ২৫-৩০ হাজার পাখির মৃত্যূ

জীব-বৈচিত্র, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নড়াইলে ইকো পার্কে ঝড়ে ২৫-৩০ হাজার পাখির মৃত্যূ

নড়াইল প্রতিনিধিঃ বৈরী আবহাওয়ায় কারণে শিলাবৃষ্ঠি ও ঝড়ে নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়া গ্রামের “অরুনিমা রির্সোট এন্ড গলফ ক্লাব ,অরুনিমা ইকো পার্কে হাজার হাজার অতিথি পাখি মারা গেছে।
“অরুনিমা রির্সোট গলফ ক্লাব ,অরুনিমা ইকো পার্কে এর সত্ত্বাধিকারী ইরফান আহম্মেদ জানান, সারাদেশের ন্যায় নড়াইলেও ২৫ ফেব্রুয়ারী থেকে শুরু হয়েছে ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টি। ২৫ তারিখ ও ২৬ তারিখ রাতে ভারি বৃষ্টির সাথে শিলা বৃষ্টি হয়। আর এই শিলা বৃষ্টিতে এই পার্কে অবস্থানরত ২৫ থেকে ৩০ হাজার দেশি ও অতিথি পাখি মারা যায়।
পার্কে কর্মরত শ্রমিক দিয়ে মারা যাওয়া পাখি গুল একত্রিত করা হচ্ছে। পরবর্তীতে এই পাখি মাটি খুড়ে পুতে রাখা হবে।
নড়াইলের কালিয়া উপজেলার “অরুনিমা রির্সোট গলফ ক্লাব ,অরুনিমা ইকো পার্কে -এর চেয়ারম্যান খবির উদ্দিন আহমেদ বলেন, ২০০৪ সাল থেকে প্রতি বছরই শীত মৌসুমসহ বছরের ৮ মাস বিভিন্ন প্রজাতির পাখির কলতানে মুখরিত হয় এই পার্কটি। এবছরও মৌসুমের শুরুতেই (অক্টোবরের প্রথম থেকে) অতিথি পাখির কলতানে মুখরিত হয়ে উঠেছে গ্রামটি। পাখি সংরক্ষিত এলাকা ঘোষণা করায় একযুগ আগে থেকেই এলাকাটির পরিচিতি পাখি গ্রাম নামে। এখানে বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন বিকালে গাছের ঢালে বসতে থাকে এসব পাখি। রাত যত গভির হয় পাখিদের আগমন বাড়তে থাকে। সারারাত পাখির কলতানে মূখরিত থাকে পুরো এলাকা। গত ২দিনের বৈরী আবহাওয়ায় যে ক্ষতি হয়েছে সেটা অপুরনিয়।
এখানে প্রায় ৬০ একর এলাকা জুড়ে গড়ে উঠেছে দেশী-বিদেশী বিভিন্ন প্রজাতির পাখির কয়েক হাজার বাসস্থান। এখানে বক, হাঁসপাখি, পানকৌড়ী, শালিখ, টিয়া, দোয়েল, ময়না, মাছরাংগা, ঘুঁঘু, শ্যামা, কোকিল, টুনটুনি, চড়ঁ–ই সহ দেশী-বিদেশী বিভিন্ন প্রজাতির পাখির রাজত্ব।
এখানে প্রতিদিন হাজার হাজার পাখির প্রজনন ঘটছে। ডিম থেকে ফুটছে বাচ্চা। বর্তমানে দেশের একমাত্র এই কৃষি পর্যটন কেন্দ্রটি পরিনত হয়েছে পাখির অভয়ারন্যে।

মৃত পাখির স্তূপ
এভাবেই মরে পরে আছে

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc