Wednesday 5th of August 2020 01:58:16 AM
Friday 24th of July 2020 02:59:16 PM

নড়াইলে অনলাইনের চেয়ে হাটে পশু কিনতে আগ্রহী ক্রেতারা

অর্থনীতি-ব্যবসা, জেলা সংবাদ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নড়াইলে অনলাইনের চেয়ে হাটে পশু কিনতে আগ্রহী ক্রেতারা

নড়াইলে কোরবানির জন্য প্রস্তুত প্রায় ৩০ হাজার পশু 

নড়াইল প্রতিনিধি: নড়াইলে গৃস্থালি থেকে শুরু করে খামারিরা কোরবানির জন্য ২৯ হাজার ৫৩২টি হাজার গরু ছাগল প্রস্তুত করেছে। ইতোমধ্যে জেলার তিনটি উপজেলার আটটি হাটে কোরবানির পশু বেচাকেনা শুরু হয়েছে। এদিকে করোনা সংকটের কারণে স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করেনড়াইল কোরবানির হাটনামে মোবাইল অ্যাপ ওয়েবসাইটেরও উদ্বোধন করা হয়েছে। তবে অনলাইনে কেনাবেচায় আগ্রহী কম ক্রেতা বিক্রেতার উভয়ের।

কারণে হাটে ক্রেতাবিক্রেতা বেশি লক্ষ্য করা যাচ্ছে। সদরের নাকসী মাদরাসা, মাইজপাড়া, কালিয়ার পহরডাঙ্গাসহ বিভিন্ন পশুহাটে এমন চিত্র দেখা গেছে। পশু ক্রেতাবিক্রেতারা বলছেন, অনলাইন পদ্ধতিতে গরুছাগল বেচাকেনা করে তারা স্বাচ্ছন্দ্যবোধ করছেন না। কারণ, পদ্ধতিতে আকার, আকৃতি, সুস্থতাসহ বিভিন্ন বিষয় স্বচোক্ষে দেখা যায় না। কোরবানির পশু সরাসরি দেখে শুনে কেনার অনুভূতিটাই অন্যরকম। তবুও করোনাকালে স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে কেউ কেউ ঝুঁকছেন অনলাইনের দিকে। 

জেলা প্রশাসন প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, বছর নড়াইলে কোরবানির হাটে বিক্রি জন্য ২৯ হাজার ৫৩২টি গরু এবং ছাগল প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে ১৮ হাজার ৮০১টি গরু এবং ১০ হাজার ৭৩১টি ছাগল ভেড়া রয়েছে। হাটের পাশাপাশি করোনা সংকটের কারণে ক্রেতাদের ঘরে বসে পশু কিনতে গত ১০ জুলাই বিকেলে ভিডিওকনফারেন্সের মাধ্যমে তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপিনড়াইল কোরবানির হাটনামে একটি মোবাইল অ্যাপ ওয়েবসাইটের উদ্বোধন করেন। তবে হাটের দিকেই ক্রেতাবিক্রেতাদের ভিড় বেশি লক্ষ্য করা যাচ্ছে। যদিও বেচাকেনা এখনো জমে উঠেনি। বছর হাটগুলোতে ৪০ থেকে ৭০ হাজার টাকার গরুর চাহিদা বেশি। এক্ষেত্রে ছাগলের চাহিদা সাত থেকে ১০ হাজার টাকার মধ্যে। ঈদের আগ মুহূর্তে কোরবানির পশুরহাট জমজমাট হয়ে উঠবে, এমন প্রত্যাশা ক্রেতাবিক্রেতাসহ হাট ইজারাদারদের।  

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মারুফ হাসান জানান, নড়াইলে কোরবানির পশুর চাহিদার চেয়ে বছর অনেক বেশি গরুছাগল প্রস্তুত করা হয়েছে। জেলায় আনুমানিক ২৪ হাজার ৫০০ পশুর চাহিদা থাকলে ২৯ হাজারের বেশি পশু রয়েছে। এছাড়া কোরবানিযোগ্য পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য হাটগুলোতে ভেটেরিনারি মেডিকেল টিম রয়েছে। করোনাকালে ক্রেতাবিক্রেতারা স্বাস্থ্যবিধি মেনে চলছেন কিনা, সেদিকেও লক্ষ্য করা হচ্ছে।

জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, করোনার দুর্যোগময় মুহূর্তে কোরবানির পশু ঘরে থেকেই মোবাইল অ্যাপ ওয়েবসাইটের মাধ্যমে কেনার জন্য সবাইকে ৎসাহিত করা হচ্ছে। এক্ষেত্রে কেউ যাতে প্রতারিত না হন, সেদিকেও কঠোর নজরদারি রয়েছে। আমরা চাই মানুষ এই করোনার সংকট মূহুর্তে পশুর হাটে না গিয়ে,অ্যাপস এর মাধ্যমে কোরবানির পশু ক্রয়বিক্রয় করুক।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc