ন্যায়বিচার প্রাপ্তিতে গ্রাম আদালতই জনসাধারণের রক্ষাকবচ

    0
    6

    আমারসিলেট24ডটকম,২৩এপ্রিলতৃণমূল মানুষের দোরগোড়ার সেবাপ্রাপ্তির প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদ। আর ইউনিয়ন পরিষদে গঠিত গ্রাম আদালত ন্যায় বিচার প্রাপ্তির প্রথম, নির্ভরযোগ্য ও সহজলভ্য জায়গা। জনসাধারণের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টি হলে গ্রাম আদালতই হবে ন্যায়বিচার প্রাপ্তি এবং ভোগান্তি থেকে পরিত্রাণের একমাত্র রক্ষাকবচ। গতকাল মঙ্গলবার টুকেরবাজার ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ‘ন্যায়বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালতের ভূমিকা’ শীর্ষক মতবিনিময়সভায় বক্তারা এ সব কথা বলেন।

    সভায় বক্তারা আরও বলেন, পুলিশ স্টেশন কিংবা আদালতে মামলা জটের যাতাকলে পড়ে জনসাধারণ একসময় সর্বস্ব হারিয়ে হতাশ হয়ে ন্যায় বিচার পাওয়ার আশা ছেড়ে দেয়। সে দৃষ্টিকোন থেকে গ্রাম আদালত একটি আদর্শ বিচারিক মঞ্চ। গ্রাম আদালতমুখি করতে জনসচেতনতা সৃষ্টি করতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য বক্তারা সবাইকে আহ্বান জানান।

    ম্যাস্-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) সহযোগিতায় ও সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি) অর্থায়নে গতকাল দুপুর ১২ টায় স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম, সিলেট  জেলা কমিটির উদ্যোগে এ মতবিনিময় সভায় সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ফোরামের সভাপতি ও দৈনিকত সিলেটের ডাক’র সহ-সম্পাদক সেলিম আউয়াল। প্রধান অতিথি ছিলেন টুকেরবাজার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ শহিদ আহমদ।

    অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক শাহ সুহেল আহমদ, টুকেরবাজার ইউপি মেম্বার আবুল কাসেম চৌধুরী ও গিয়াস উদ্দিন।

    সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম সিলেট জেলা কমিটির সদস্য ও কাজিরবাজার পত্রিকার বার্তা সম্পাদক সোয়েব বাসিত, সদস্য তুহিনুল হক তুহিন, সদস্য নোমান বিন আরমান, সিলেট সংলাপের বার্তা ইনচার্জ রেজাউল হক ডালিম, নারী সাংবাদিক আসমাউল হুসনা, ইউপি সচিব বিমান কান্ত দেব ও এমএমসি’র তথ্য সহকারী নেছার উদ্দিন রিপন প্রমুখ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here