Friday 18th of September 2020 11:45:08 PM
Sunday 30th of March 2014 10:02:02 AM

ন্যায্য মজুরি,নিরাপত্তাী,৮ঘন্টা কর্ম দিবসের দাবীঃস’মিল

উন্নয়ন ভাবনা, মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ন্যায্য মজুরি,নিরাপত্তাী,৮ঘন্টা কর্ম দিবসের দাবীঃস’মিল

আমারসিলেট24ডটকম,৩০মার্চঃ বর্তমান বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ ন্যায্য মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা, ৮ ঘন্টা কর্মদিবসসহ শ্রম আইন বাস্তবায়ন ও শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত প্রতিষ্ঠার দাবিতে ২৮ মার্চ ১২ টায় স’মিল শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা শাখার ১ম সম্মেলন মৌলভীবাজার পৌর জনমিলন কেন্দ্রে অনুষ্টিত হয়। সম্মেলনের ১ম পর্বে আলোচনা সভায় সভাপতিত্ব করেন স’মিল শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা কমিটির আহবায়ক মোঃ আরজান আলী। সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে  বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ এর কেন্দ্রীয় নেতা খলিলুর রহমান  বলেন স’মিল শ্রমিকরা অমানুষিক পরিশ্রম করে যে মজুরি পান তা দিয়ে পরিবার পরিজন নিয়ে মাসের ১০ দিনও চলতে পারেন না। শুধু তাই নয় স’মিল সেক্টরে কাজের কোন কর্মঘন্টা নাই, অর্জিত ছুটি, চিকিৎসা ছুটি, উৎসব ছুটিসহ শ্রম আইনের কোন সুযোগ-সুবিধাই কার্যকর করা হয় না। সাপ্তাহিক ছুটি প্রদান করা হলেও অধিকাংশ ক্ষেত্রেই ছুটির দিনের মজুরি দেওয়া হয় না। শ্রম আইনে নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদান বাধ্যতামূলক হলেও মালিকরা এসবের ধারধারেন না। স’মিল শ্রমিকরা অমানবিক পরিশ্রম করে বিরাট বিরাট গাছ টেনে মেশিনে তোলতে গিয়ে প্রায়ই দূর্ঘটনার শিকার হন। কিন্তু মালিকরা আহত শ্রমিকদের কোন ক্ষতিপুরণ বা উপযুক্ত চিকিৎসা খরচ প্রদান করেন না। স’মিল সেক্টরে গঠিত মজুরি বোর্ডের মাধ্যমে অবিলম্বে বাজারদরের সাথে সংগতি পূর্ণ মজুরি ঘোষণা ও শ্রমিকদের চশমা, মাক্স ও কাজের পোষাক প্রদান ও স’মিলসহ সর্বস্তরের শ্রমিকদের জন্য স্বল্পমূল্যে রেশনিং চালু করার দাবি জানান।

        বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ মৌলভীবাজার জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মোঃ নুরুল মোহাইমীন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক রূপক দাস ও ময়মনসিংহ জেলা কমিটির সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক, ঢাকা  স’মিল ওয়ার্কাস ইউনিয়নের সভাপতি ও স’মিল সেক্টরের নিন্মতম মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধি আলী আকবর, স’মিল শ্রমিক সংঘ সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক রুহুল আমিন।

        স’মিল শ্রমিক সংঘ জেলা কমিটির যুগ্ম-আহবায়ক আব্দুল খালেকের পরিচালনায় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় ছাত্রদল শাহজালাল বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সৈকত শুভ, ধ্রবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা,  হোটেল শ্রমিক ইউনিয়ন মৌলভীবাজার জেলা কমিটির সভাপিত মোঃ মোস্তফা কামাল ও সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক সাদেক মিয়া, রিকশা শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মোঃ সোহেল আহমেদ, চা শ্রমিক সংঘের আহবায়ক রাজদেও কৈরী।

        সম্মেলনে স’মিল শ্রমিকদের পক্ষে বক্তব্য রাখেন স’মিল শ্রমিক সংঘ সুনামগঞ্জ জেলা প্রতিনিধি মজিবুর রহমান, বালাগঞ্জ উপজেলা কমিটির প্রতিনিধি কয়েস মিয়া, বিয়ানীবাজার উপজেলা কমিটির প্রতিনিধি ইব্রাহিম মিয়া, আম্বরখানা আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক ফজর আলী, মৌলভীবাজার  জেলা কমিটির যুগ্ম-আহবায়ক ও কুলাউড়া উপজেলা কমিটির প্রতিনিধি দেলোয়ার হোসেন মিলন, শ্রীমঙ্গল উপজেলা কমিটির প্রতিনিধি আব্দুল করিম, বড়লেখা উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেন , কমলগঞ্জ উপজেলা কমিটির প্রতিনিধি বাছিদ মিয়া , মৌলভীবাজার সদর উপজেলা কমিটির আহবায়ক মোঃ ছালিক মিয়া, রাজনগর উপজেলার টেংরাবাজার আঞ্চলিক কমিটির সভাপতি সাদা মিয়া প্রমূখ।

        সভায় এক প্রস্তাবে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলা হয় সব ধরনের আইনী প্রক্রিয়া সম্পন্ন করে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন ২৮ মার্চ ঢাকা জেলা ক্রীড়া সমিতি মিলনায়তনে সম্মেলন আয়োজন করলেও ২৭ মার্চ  হঠাৎ করে পুলিশ দিয়ে সম্মেলনের উপর নিষেধঞ্জা জারী করে বর্তমান সরকার স্বৈরতান্ত্রিকভাবে শ্রমিকদের গণতান্ত্রিক অধিকার হরণ করেছে।

       সম্মেলনে ২য় পর্বে সর্বসম্মতিক্রমে মোঃ আরজান আলীকে সভাপতি ও আব্দুল খালেককে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট স’মিল শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহ-সভাপতি মতিউর রহমান, যুগ্ম-সম্পাদক দেলোয়ার হোসেন মিলন, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদ মিয়া, কোষাধ্যক্ষ মোঃ ছালিক মিয়া, প্রচার সম্পাদক জামাল হোসেন, দপ্তর সম্পাদক কামাল হোসেন, ক্রীড়া সম্পাদক মোঃ মোস্তাক মিয়া, সাংস্কৃতিক সম্পাদক মোশারফ হোসেন সদস্যবৃন্দ সাদা মিয়া, জুয়েল আহমেদ ইরাজ, শামসুল ইসলাম, আবেদীন মিয়া, মজিদ মিয়া। নবগঠিত কমিটিকে শপথ বাক্য পাঠ করান প্রধান অতিথি হিসেবে কেন্দ্রীয় নেতা খলিলুর রহমান। সম্মেলনের শেষ পর্যায়ে এক বর্ণাঢ্য লাল পতাকা র‌্যালী শহর প্রদক্ষিণ করে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc