নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন ভ্লাদিমির পুতিন

    0
    2

    আমারসিলেট24ডটকম,০৫মার্চঃ চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ আরো ২ জন আলোচিত ব্যক্তিত্ব। তারা হলেন, পাকিস্তানের নারী শিক্ষা অধিকার কর্মী মালালা ইউসুফজাই এবং বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের গোপন নজরদারির তথ্য ফাঁস করে আলোড়ন সৃষ্টি করা সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্লোডেন। যুক্তরাষ্ট্রের সিরিয়া আক্রমণের বিপরীতে সহজ সমাধানের পথ বাতলে দেয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার নোবেল শান্তির জন্য মনোনীত হয়েছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে।

    মঙ্গলবার মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে নোবেল ইন্সটিটিউট। এবার এ তালিকায় স্থান পেয়েছেন বিশ্বের ২৮৭ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান।নোবেল ইন্সটিটিউটের প্রধান গিইর লুনডেস্ট্যাড এ সম্পর্কে বলেছেন, প্রায় প্রতি বছরই শান্তিতে নোবেল প্রার্থীদের তালিকা বড় হচ্ছে, যা এ পুরস্কারের প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধির বহিঃপ্রকাশ।
    প্রসঙ্গত, নোবেল পুরস্কারের জন্য মনোনিত প্রার্থীদের তালিকা যাচাই-বাছাইয়ের জন্য এবারই ১ম বারের মত নোবেল কমিটি সম্মেলনে বসে। চলতি বছরের ১০ অক্টোবর অসলোতে নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে বলে সংবাদ মাধ্যম থেকে জানা গেছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here