Friday 25th of September 2020 07:43:28 PM
Friday 28th of August 2015 11:02:37 AM

নিয়ন্ত্রন বা আটকানোর জন্য নয়,গণমাধ্যম বিকাশে নীতিমালা

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নিয়ন্ত্রন বা আটকানোর জন্য নয়,গণমাধ্যম বিকাশে নীতিমালা

-প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮আগস্ট: বৃহঃবার বার সকাল ১১ কায় পিআইবির সেমিনার কক্ষে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের উদ্দ্যেগে প্রস্তাবিত জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা এবং আমাদের ভাবনা শির্ষক মতবিনিময় সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ অনলাইন মিডিয়া এ্যাসোসিয়েশন (বোমা) ও পিআইবি যৌথ উদ্দ্যেগে আয়োজিত ‘প্রস্তাবিত অনলাইন গণমাধ্যম নীতিমালা ও আমাদের ভাবনা’ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন।এর আগে গণমাধ্যমকে নিয়ন্ত্রন করতো সরকার। এখন সরকারকে নিয়ন্ত্রন করে গণমাধ্যম। ফলে গণমাধ্যমের যে অধিকার তা আদায় করার একমাত্র অনুকুল সরকার হলো বর্তমান সরকার। যে সরকারের সময় বাংলাদেশের গণমাধ্যম সবচেয়ে বেশি স্বাধিন মত প্রকাশ করতে সুযোগ পেয়েছে।’ তিনি বলেন, নীতি মালা তৈরীর উদ্দেশ্য বাক স্বাধীনতা ও দায়িত্ববোধের মধ্যে সমন্বয় সাধন । বাক স্বাধীনতা হরণ নয়। গনমাধ্যমকে বিকশিত করার জন্যই জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রনয়ন করা হচ্ছে।
‘অনলাইন নীতিমালা দেশের প্রত্যেকটি অনলাইন গণমাধ্যমের কাজে গতি আনতেই প্রণয়ন করা হচ্ছে। কেউ যদি এই নীতিমালাকে প্রতিবন্ধকতা মনে করেন, তাহলে তা ভুল ধারনা। বিগত আর্মি সরকার অনলাইন গণমাধ্যমের জন্য যে নীতিমালা নির্ধারন করে গিয়েছিলেন তা ছিল একটি অযৌক্তিক নীতিমালা। বর্তমান সরকার সেই নীতিমালাকে অনলাইন মালিকদের উপর চাপিয়ে না দিয়ে মালিকদের সাথে দফায় দফায় মতবিনিময় করে যুক্তিসংযত একটি নীতিমালা প্রনয়ণ করার চেষ্টা করছে। তারই অংশ হিসেবে গত ১২ আগষ্ট পর্যন্ত সময় বেধে দিয়ে অনলাইন নীতিমালার খসড়ার উপর মতামত প্রদানে আহ্বান করা হয়। পরে যুক্তিযুক্ত কারনেই সময় পিছিয়ে ৩১ আগষ্ট করা হয়েছে। এখানে সকলের মতামত প্রদান করা উচিত। সকলের অংশগ্রহনে গণমাধ্যম বান্ধব নীতিমালা আমিও চাই। আপনারা এখানে অনেকেই নীতিমালার দ্বারা অনলাইনকে নিয়ন্ত্রন বোঝানোর চেষ্টা করছেন। আসলে আপনারা কি দেখাতে পারবেন এখানে নিয়ন্ত্রন বলে কোন কথা লেখা আছে? এখানে কিছু দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। একটি নিদ্রিষ্ট কমিশন গঠনের মাধ্যমে এই নীতিমালা প্রয়োগ করা হবে। তবে সেই কমিশনকেও নির্ধারিত নীতি মেনেই মনিটরিং করতে হবে। তারাও সেই আইনের বাহিরে যেতে পারবেনা।

এর আগে সভার প্রধান আলোচক ও জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৫এর প্রণয়ন উপ কমিটির আহবায়ক বিশিষ্ঠ আই,টি ব্যক্তিত্ব মোস্তফা জব্বার  হিসেবে স্লাইড শো‘র মাধ্যমে বাংলাদেশের সার্বিক চিত্র তুলে ধরে অনলাইন গণমাধ্যমের বিভিন্ন দিক বর্নণা করেন।
প্রধান আলোচক বিশিষ্ট তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার তার বক্তব্যে বলেন- বর্তমানে অনলাইন নীতিমালা আমরা যারা প্রনয়ণ করেছি তা চোখ কান খোলা রেখেই তৈরি করেছি। তবে কোন জায়গায় যদি কোন অসংগতি বা সাংঘর্ষিক বিষয় আছে বলে মনে হয় তাহলে তা সংশোধনের জন্য উপস্থাপন করা যেতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর বক্তব্য রাখেন।তিনি অনলাইন সাংবাদিকদের সাধ্যমত সহযোগিতার আশ্বাস দেন। অনলাইন নীতিমালা প্রনয়নে সহযোগিতা করার জন্য বোমাকে ধন্যবাদ প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বোমার সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম খান । জেটিভি অনলাইন লিমিটেড এর চেয়ারম্যান মশিউর রহমান অনলাইন গনমাধ্যম নীতিমালার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

বোমার যুগ্ম সাধারণ সম্পাদক বজ্রশক্তি.কম এর সম্পাদক এস,এম,সামসুল হুদা বলেন-নীতিমালার উদ্দেশ্য শৃংখলা আনয়ন করা,শৃখলিত করা নয়। আশা করি এ বিষয়ে সকলে সচেতন থাকবেন।
বোমার দপ্তর সম্পাদক ডিষ্ট্রিকনিউজ ২৪.কম এর শরিফ মোহাম্মদ মাসুম তার বক্তব্যে অনলাইন গণমাধ্যম নীতিমালার কয়েকটি অনুচ্ছেদ ও উপ-অনুচ্ছেদ সংশোধনের প্রস্তাব করেন।

বাংলাদেশ অনলাইন টেলিভিশন এসোশিয়েশনের (বটা) এর আহবায়ক ও জেটিভি অনলাইন লিমিটেড এর চেয়ারম্যান মশিউর রহমান অনলাইন গনমাধ্যম নীতিমালার প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বটা‘র পক্ষ থেকে কয়েকটি উপ-অনুচ্ছেদ সংযোজনের প্রস্তাব করেন।
এ ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন বোমার উপদেষ্টাা ব্যরিস্টার জাকির হোসেন,সহ-সভাপতি লতিফুল বারী হামীম, অনেবের কো-  আহবায়ক  আ ক ম রুহুল আমীন, মশিউর রহমান রুবেল, বোমার সিনিয়র সহ সভাপতি লতিফুল বারী হামিম, সহ সভাপতি রাসিদুল হাসান বুলবুল,  বোমার যুগ্ম সাধারণ সম্পাদক ও ফোকাস বাংলার চেয়ারম্যান কামাল হোসেন, বোমার যুগ্ম সাংগঠনিক সম্পাদক মুশফিকুর রহমান, যুগ্ম সাংগঠনিক সম্পাদক শাহদাত জামান স্বপন, বাংলাদেশ অনলাইন জার্নালিষ্ট সোসাইটির সভাপতি খালেদ সাইফুল­াহ,জিএসএস নিউজের সম্পাদক  মিজানুর রহমান, ইউরো বিডি নিউজ সম্পাদক সাইফুর রহমান সাগর সহ   সারাদেশের অনলাইন প্রকাশক, সম্পাদক ও সাংবাদিকরা উপস্থিত থেকে মতামত তুলে ধরেন।

আজ সকাল ৯টায় পিআইবির কনফারেন্স রুমে বোমার সাধারণ সম্পাদক এ কে এম শরিফুল ইসলাম খানের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাংবাদিক জয়ন্ত আচার্য।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc