Tuesday 29th of September 2020 04:56:56 AM
Saturday 12th of September 2015 02:55:51 PM

নির্যাতন ও ধর্ষনের প্রতিবাদে আদিবাসীদের মানববন্ধন

জেলা সংবাদ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নির্যাতন ও ধর্ষনের প্রতিবাদে আদিবাসীদের মানববন্ধন

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১২সেপ্টেম্বর: সারা দেশে আদিবাসীদের উপর হত্যা, নির্যাতন ও ধর্ষনের প্রতিবাদে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ১২ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১ টায় রাজশাহী সাহেববাজার জিরো পয়েন্টে এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মানববন্ধন কর্মসূচিতে সভাপত্বি করেন আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ- সভাপতি যাকোব এক্কা।

স ালনা করেন আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মিঠুন কুমার উরাও। মানববন্ধ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন। এছাড়াও বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি বিশুরাম মুর্মু, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেমন্ত মাহাতো, সহ- সাধারণ সম্পাদক দিপক মাহাতো, সাংগঠনিক সম্পাদক শিপন রবিদাস প্রাণকৃষ্ণ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক নকুল পাহান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি পরিমল মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদের রাজশাহী কলেজ শাখার আহ্বায়ক অজিত মুন্ডা, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমটির নারী বিষয়ক সম্পাদক সুমিতা রবিদাস, সাংস্কৃতিক সম্পাদক সাবিত্রি হেমব্রম, রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলার সভাপতি রঘুনাথ রবিদাস প্রমুখ।

সংহতি বক্তব্য রাখেন, বিশিষ্ট সাংবাদিক ও ঐক্য ন্যাপ রাজশাহী জেলার সাধারণ সম্পাদক এ্যাড. মুস্তাফিজুর রহমান খান আলম, বিশিষ্ট মুক্তিযোদ্ধা বরজাহান আলী শাজাহান, সিপিবি রাজশাহী জেলার সাধারণ সম্পাদক এনামুল হক, বাসদ রাজশাহী জেলার আহ্বায়ক দেবাশিষ রায়, জনউদ্যোগ রাজশাহী ফেলো জুলফিকার আহমেদ গোলাপ প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে বক্তার বলেন, ৩০ আগষ্ট ২০১৫ নাটোরের সিংড়া উপজেলায় মানসিক ভারসাম্যহীন এক আদিবাসী তরুনী গণধর্ষনের শিকার হয়েছে। গত সোমবার রাতে উপজেলার প্রত্যন্ত ছাতারদীঘি ইউনিয়নের হোসেনপুর গ্রামে এ ঘটনা ঘটে।

২৮ আগষ্ট ২০১৫ নাটোর সদর উপজেলার মামুদপাড়া মাঠে মিন্টু তেলী(২২) নামের এক আদিবাসী যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার ঘটনা ঘটেছে। পূর্ব বিরোধের জের ধরে মিন্টুর উপর হামলা চালায় প্রতিপক্ষরা।

অশুভ শক্তি তাড়ানোর নাম করে ফুলমনি (৬০) নামের এক আদিবাসী নারীকে পিটিয়ে ও পা দিয়ে খুঁচে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। রাজশাহীর তানোরের মুন্ডুমালা ‘সাধুজন মেরী ভিয়ান্নী’ নামের গির্জায় ২৫ আগষ্ট মঙ্গলবার গভীর রাতে এ ঘটনা ঘটে। নিহত ফুলমনি মুন্ডুমালা পৌর এলাকার চুনিয়াপাড়া গ্রামের মৃত ঝাদেম মার্ডির স্ত্রী।

২২ আগষ্ট ২০১৫ রাজশাহীর পুঠিয়ায় মাঠে কাজ করতে গিয়ে এক আদিবাসী গৃহবধু ধর্ষনের শিকার হন। এই ঘটনা পুটিয়া থানায় একটি ধর্ষণ মামলা দায়ের করা হলেও ধর্ষক ক্ষমতাসীন দলের কর্মী হওয়ায় এখনো পুলিশ তাকে গ্রেফতার করতে পারেনি। বরং পরিবারের উপর বিভিন্ন হুমকি ধামকি দেওয়া হচ্ছে।

২০ আগষ্ট ২০১৫ জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বেতগাড়ী গ্রামে মিথ্যা চুরির অভিযোগে পিটুনিতে শ্যামলাল সিং (৪০) নামের এক আদিবাসী শ্রমিকের মৃত্যু হয়। নিহত শ্যামলাল সিং ওই উপজেলার আটাপুর ইউনিয়নের বেতগাড়ী গ্রামের বাঁধনসিং এর ছেলে।
এছাড়াও ৮ জুলাই ২০১৫ সাতক্ষীরার শ্যামনগরে জেলেখালী গ্রামের সুরঞ্জন মুন্ডার স্ত্রী মিনা রানী মুন্ডাকে পাশের প্রতিবেশী এলাকার প্রভাবশালি লোকজন ছাগল চরানোকে কেন্দ্র করে মধ্যযুগীয় শারীরীক ভাবে নির্যাতন করেন।

২৯ জুন ২০১৫ তারিখে নিয়ামতপুরে তরুবালা(৩৫) নামের এক আদিবাসী নারীকে ধর্ষনের চেষ্ঠা ও শারীরীকভাবে নির্যাতন করেন আবদুর রশিদ নামের এক সন্ত্রাসী।

২৪ জুন ২০১৫ রাজশাহী গোদাগাড়ী উপজেলার গোলাই গ্রামের নরেন সরদার নামের এক আদিবাসীর বাড়ীতে হামলা ্ও উচ্ছেদ করে এলাকার কিছু চিহ্নিত ভূমিদস্যু।

২৩ জুন নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার দাদরোইল গ্রামে এক ৩ বছরের আদিবাসী শিশুকে পাশের গ্রামের এক যুবক ধর্ষণ করে। সেই মেয়ে বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসা নেওয়ার পর বাড়ি ফিরে গেছেন। কিন্তু সন্দেহভাজন ধর্ষক সোম সরেন গ্রেফতার হল্ওে তার বিচারের কোন প্রক্রিয়া এখনো শুরু হয়নি।

২২ জুন ২০১৫ তারিখে নওগাঁর পতœীতলার আকবরপুর গ্রামে ভূমিদস্যু কর্তৃক নির্মমভাবে নিহত হয় মিঠুন খালকো নামের ১২ বছরের এক বালক।

২০ মে ২০১৫ ঢাকায় কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে গণধর্ষণের শিকার হন ২২ বছর বয়সী গারো জাতিগোষ্ঠীর এক তরুণী।

২৪ জানুয়ারি ২০১৫ রাজশাহী তানোর উপজেলার ময়েনপুর গ্রামের বাবলু হেমব্রমকে নিজ শয়ন কক্ষে ঢুকে গলা কেটে হত্যা করা হয়। মামলা চলমান থাকলেও হত্যাকান্ডের মূল হোতারা এখনো ধরাছোঁয়ার বাইরে।

১৭ নভেম্বর ২০১৪ নওগাঁ জেলার ধামইরহাটে বুলো রানি পাহাড়েক ধর্ষণ ও হত্যা করা হয় । সেই ঘটনায় ধর্ষণ মামলা দায়ের করা হলেও আসামী এখনো গ্রেফতার হয়নি।

এছাড়াও বক্তারা বলেন, আদিবাসী সমাজে এসব ঘটনা আদিবাসী সমাজের মানুষকে নিরাপত্তাহীনতায় ফেলে দিয়েছে। এই সব ঘটনার মূল কারন হিসেবে আদিবাসীদের ভূমি দখলকে দায়ি করা হয়। তাই এই মানববন্ধন কর্মসূচি থেকে আদিবাসীদের সার্বিক নিরাপত্তা দাবি করা হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc