Tuesday 11th of December 2018 05:44:35 AM
Friday 21st of September 2018 03:06:46 AM

নিরাপদ পানির অভাবে শ্রীমঙ্গলে ডায়রিয়ার প্রাদুর্ভাব

নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নিরাপদ পানির অভাবে শ্রীমঙ্গলে ডায়রিয়ার প্রাদুর্ভাব

হৃদয় দাশ শুভ নিজস্ব প্রতিবেদকঃ  মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের কালীঘাট ইউনিয়নের ভূড়ভূড়িয়া চা বাগানে শ্রমিকদের ঘরে ঘরে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। প্রতিদিন নতুন নতুন রোগী ভর্তি হচ্ছে বাগানের হাসপাতালে,ডায়রিয়া রোগী সামলাতে হিমশীম খেতে হচ্ছে বাগানের হাসপাতালের স্টাফরা ।

এদিকে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বঙ্কি রিকিয়াসন ও পারত মৃধা নামে দুইজন চা শ্রমিকের মৃত্যু হয়েছে। নিরাপদ পানির অভাবেই ডায়রিয়ার প্রকোপ বেড়েছে বলে শ্রমিকরা জানিয়েছেন।

সরেজমিনে ভূড়ভূড়িয়া চা বাগানের ওষুধের দোকানে দেখা গেছে রোগীদের করুণ দশা। ডায়রিয়া আক্রান্ত চা শ্রমিক সোনামনি ভড়, পূর্ণিমা রিকিয়াশন, মনি রিকিয়াশন, পার্বতী, ভজন রবিদাস, শিউলী রিকিয়াশন, প্রদীপ রিকিয়াশন, জয়ন্তী রিকিয়াশনসহ কয়েকজনের আলাপ করে জানা গেছে, বাগানের শ্রমিক লাইনে নিরাপদ পানীয়জলের ব্যবস্থা নেই। দীর্ঘদিনের পুরাতন একটি কুয়াই তাদের পানীয়জলের একমাত্র উৎস। মাঝে মধ্যে দু’একটি নলকূপ বসানো হলেও সেগুলো এখন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

তাছাড়া চা বাগানগুলোতে ভালো স্যানিটেশন ব্যবস্থার চরম সংকট রয়েছে। ফলে স্বাস্থ্যঝুঁকি তাদের সারাবছরই লেগে থাকে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জয়নাল আবেদীন টিটো বলেন, হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে ঠিক, কিন্তু এখন পর্যন্ত তেমন খারাপ পরিস্থিতি আসেনি। তবে চা বাগান এলাকায় ডায়রিয়ার প্রকোপ হঠা ৷ করেই বেড়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের হাসপাতালের স্বাস্থ্য সহকারী অমলেশ পুরকায়স্থ, দিবা চৌধুরী, কল্পনা রানি দেবী ও বিনয় সিংহ রাউতিয়াসহ একটি মেডিক্যাল টিম বাগান ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় রেখে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে বাগানে বাগানে মনিটরিং করছেন৷

এদিকে চা বাগানের শ্রমিকরা অভিযোগ করেছেন শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তারা পর্যাপ্ত চিকিৎসা পাচ্ছেন না ৷


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc