Monday 28th of September 2020 11:56:01 PM
Friday 16th of August 2013 12:28:07 PM

নিরাপত্তা হুমকির কারণে ১৬০ টি গার্মেন্টস কারখানার সদস্যপদ স্থগিত

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নিরাপত্তা হুমকির কারণে ১৬০ টি গার্মেন্টস কারখানার সদস্যপদ স্থগিত

ঢাকা, ১৬ আগস্ট : দেশের তৈরি পোশাক কারখানায় নিরাপত্তার হুমকির কারণে ১৬০টি গার্মেন্টস কারখানার সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করেছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায়ই তাদের সদস্যপদ স্থগিত করা হয়েছে বলে জানা গেছে। সংগঠনটি এ পর্যন্ত মোট ৮৮৫টি কারখানায় পরিদর্শন চালিয়ে ১৬০টিতে কমপ্লায়েন্স ত্রুটির অভিযোগে এ সিদ্ধান্ত নিয়েছে। আর এর ফলে ওই কারখানাগুলো ইউটিলাইজেশন ডিক্লারেশন বা ইউডি সার্টিফিকেট সেবা থেকে বঞ্চিত হবে। এসব কারখানা মালিক বিজিএমইএর অনুমতি ছাড়া কোনো পণ্য আমদানি ও রপ্তানি করতে পারবেন না।
বিজিএমইএ’র সহসভাপতি ও কারখানা পরিদর্শন কমিটির সমন্বয়ক মো. শহীদুল্লাহ আজিম জানিয়েছেন, পোশাক কারখানার ঝুঁকিপূর্ণ কর্মপরিবেশের উন্নয়নে এক রকম আল্টিমেটাম হিসেবেই এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেছেন, আমেরিকার বাজারে জিএসপি পুনরুদ্ধার এবং ইউরোপের বাজারে জিএসপি সুবিধা ধরে রাখার অংশ হিসেবেই কারখানাগুলোতে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার জন্য এই কঠোর সিদ্ধান্ত নিয়েছে বিজিএমইএ।
এ সিদ্ধান্তের পর যারা তাদের কারখানাগুলো দ্রুত কমপ্লায়েন্স করে ফিরবেন, তাদের আবেদন সাপেক্ষে পুনরায় বিজিএমইএ প্রতিনিধি দল ওইসব কারখানায় পরিদর্শন চালাবে। কমপ্লায়েন্স মান উন্নত হলে তাদের সদস্যপদ আবার ফিরিয়ে দেয়া হবে। তবে স্থগিতাবস্থার ফলে ওই পোশাক কারখানাগুলোর মালিকরা বিজিএমইএ’র অনুমতি ছাড়া কোনো পণ্য আমদানি কিংবা উৎপাদিত পণ্য রপ্তানি করতে পারবেন না। ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc