নিবন্ধিত শ্রমিক মালয়েশিয়া যেতে পারবেঃকর্মসংস্থানমন্ত্রী

    0
    2

    আমারসিলেট24ডটকম,১১ফেব্রুয়ারীঃ সারা দেশে নিবন্ধিত সাড়ে ১৪ লক্ষাধিক শ্রমিক আগামী দুই বছরের মধ্যে মালয়েশিয়ায় যেতে পারবে বলে আশা প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী। আজ মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানান।
    অ্যাডভোকেট মুস্তফা লুত্ফুল্লাহর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি আরো জানান, বিগত সরকারের আমলে প্রথমবারের মতো নিবন্ধিত মালেশিয়া যেতে ইচ্ছুক কর্মীদের মধ্য থেকে ইতিমধ্যে দুই হাজারেরও বেশি শ্রমিক মালেশিয়া পাঠানো হয়েছে। তাদের চাহিদার পরিপ্রেক্ষিতে পর্যায়ক্রমে বাকিদের পাঠানো হবে।
    স্বতন্ত্র সংসদ সদস্য ছবি বিশ্বাসের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্রের মাধ্যমে নিবন্ধিত কর্মীরা প্রথম পর্যায়ে ৩৩ হাজার টাকায় মালেশিয়া গেছেন। বর্তমানে শ্রমিকদের মালেশিয়া যেতে খরচ মাত্র ২৭ হাজার টাকা। জনসংখ্যার আনুপাতিক হারে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কর্মী নির্বাচনের এই প্রক্রিয়ায় কোনো অঞ্চল ও জেলাকে অগ্রাধিকার দেওয়ার সুযোগ নেই।
    জাপার সদস্য কাজী ফিরোজ রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন জানান, বিদেশ থেকে ১৪ হাজার শ্রমিকের লাশ ফেরত আসার বিষয়টি দুঃখজনক।তবে স্বল্প জনবল নিয়ে বিদেশে অবস্থানরত এক কোটি প্রবাসী শ্রমিককে দেখভাল করাও কঠিন। তারপরও আমরা চেষ্টা করছি। তবে কোথাও প্রবাসী শ্রমিকের মৃত্যু ও নির্যাতনের জন্য কোনো কর্মকর্তার অবহেলার প্রমাণ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
    তালুকদার মোঃ ইউনুসের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সৌদি আরবসহ বিভিন্ন দেশে অভিবাসী শ্রমিক ও পেশাজীবীদের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসে ১৬টি শ্রম উইং কাজ করছে। এ ছাড়াও আরো ১২টি শ্রম উইং প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here