নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করতে বই পড়ুন

    0
    4

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০ডিসেম্বরঃ  মানবসত্তা জাগ্রত করার সিঁড়ি হচ্ছে বই। মানব সভ্যতার সূচনা থেকেই মানুষের পাঠ অভ্যাসের মাধ্যমে বিশ্বকে জ্ঞাত হয়। মানুষ বই পড়ে মনের খোরাকের জন্য, অভিজ্ঞতা অর্জনের জন্য এবং নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করার জন্য। জ্ঞানের সূচনা বই থেকেই এবং সে জ্ঞানকে সামগ্রিকভাবে কাজে লাগানোর দক্ষতা মানুষ বই পড়ে পেয়ে থাকে। মানুষের মননশীল, চিন্তাশীল, সৃষ্টিশীল চিন্তার যাবতীয় সূচনার বিস্ফোরণ একমাত্র বইয়ের মাধ্যমে হতে পারে।

    বই পড়া এখন শুধুমাত্র অবসরের বিনোদনের মাধ্যম নয় বরং এটি এখন আমাদের আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তনের একটি শক্তিশালী মাধ্যম। সমাজ জীবনের দর্পন হলো পত্রিকা। সংবাদ ও সাহিত্যচর্চার সঙ্গে সঙ্গে দেশের জনজীবনকে ঘনিষ্ঠভাবে জানার সুযোগ করে দেয় দৈনিক পত্রিকা, সাময়িকী ও লিটল ম্যাগাজিন। তাই ছাত্রদের সিলেবাস ভিত্তিক বই পাঠের পাশাপাশি বিভিন্ন সাময়িকী ও পত্রিকা পড়তে হবে।

    এতে সৃজনশীল মননশীল রূপে নিজেকে ও দেশ গড়তে পারবে। আজ ৯ ডিসেম্বর’১৭ শনিবার বিকাল ২টায় ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স হলে মননশীল পাঠকের মাসিক ‘ছাত্রবার্তা’র লেখক-পাঠক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মহাসচিব এম এ মতিন এসব কথা বলেন। মুহাম্মদ ছাদেকুর রহমান খানের সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন চট্টগ্রামের ৮ দিনব্যাপি বইমেলার সদস্য সচিব ও শিক্ষাবিদ স. উ. ম আবদুস সামাদ। প্রধান বক্তা ছিলেন ছাত্রসেনার প্রকাশনা সম্পাদক কাউছার আহমদ রুবেল। সহযোগি সম্পাদক ইমরান হুসাইন তুষার ও মুহাম্মদ ফরিদুল ইসলামের যৌথ স ালনায় উদ্বোধনী বক্তব্য রাখেন, সাহেবজাদা হাফেয বজলুল হক। বিশেষ অতিথি ছিলেন, পীরে তরীক্বত গাজী এম এ ওয়াহিদ সাবুরী, সংগঠক মাওলানা মাসউদ হোসাইন আল-কাদেরী, সৈয়্যদ মুজাফ্ফর আহমদ মুজাদ্দেদী, সোলাইমান খান রব্বানী, সাবেক সম্পাদক নুরুল হক চিশতি, আল আরাফা গ্রুপের এমডি আবদুস সালাম। নির্ধারিত আলোচক ছিলেন- ঢাকা কাদেরীয়া আলীয়ার মুহাদ্দিস ও জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব আল্লামা জসীম উদ্দীন আল-আজহারী।

    বক্তব্য রাখেন, জি. এম শাহাদত হোছাইন মানিক, মাসউদ হোসাইন, এইচ এম শহীদুল্লাহ, নুরুল্লাহ রায়হান খান, ইশতিয়াক রেযা, জয়নাল আবেদীন, নিজামুল করিম সুজন, শাহ আলম, আবুল কালাম আজাদ, সৈয়দ মুহাম্মদ খোবাইব, কাজী হাবিবুর রহমান। লেখকদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন, এম সাইফুল ইসলাম নেজামী, মুহাম্মদ মহিবুল্লাহ সিদ্দিকী, পাঠকদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন মুহাম্মদ নিয়ামুল ইসলাম, নুরের রহমান রনি। পরে পাঠক সমাবেশ উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় ল্যাপটপ বিজয়ী ঢাকা কানজুল ঈমান মডেল ক্যাডেট মাদ্রাসার ছাত্র মুহাম্মদ তাহসিনসহ ১০১ জন বিজয়ীকে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here