Sunday 25th of October 2020 05:39:59 PM
Sunday 17th of May 2015 06:07:21 PM

নিউজপোর্টালকে করমুক্ত ইন্টারনেট ব্যবহারের সুযোগের দাবি

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নিউজপোর্টালকে করমুক্ত ইন্টারনেট ব্যবহারের সুযোগের দাবি

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৭মেঃ  ডিজিটাল নিউজপোর্টালকে করমুক্ত ইন্টারনেট ব্যবহারের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে এডিটরস’ ফোরাম অব ডিজিটাল নিউজপোর্টাল (ইএফডিএন)। রোববার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে পাঠানো একটি চিঠিতে এই দাবি জানায় সংগঠনটি।

আসন্ন বাজেটেই এর প্রতিফলন দেখতে চেয়েছে ইএফডিএন।

সংগঠনটির আহ্বায়ক বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র এডিটর ইন চিফ আলমগীর হোসেন স্বাক্ষরিত ওই চিঠিতে করমুক্ত ব্যান্ডউইথ ব্যবহার ছাড়াও ডিজিটাল নিউজপোর্টালগুলোতে নিয়মিতভাবে সরকারি বিজ্ঞাপন ও ক্রোড়পত্র প্রকাশের দাবি জানানো হয়েছে।

একই ধরনের একটি চিঠি দেওয়া হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকেও। এছাড়া দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে বিবৃতি পাঠিয়ে দাবিটি উত্থাপন করা হয়েছে।

ডিজিটাল নিউজপোর্টালগুলোর সম্পাদকদের এই ফোরাম মনে করে যেসব নিউজপোর্টাল ন্যূনতম ৫০ টেরাবাইট (১ হাজার গিগাবাইট= ১ টেরাবাইট) ব্যান্ডউইথ ব্যবহার করে, ৬০ শতাংশ নিজস্ব কনটেন্ট তৈরি করে ও যাদের মোট কর্মী সংখ্যা ন্যূনতম ২৫ জন তারা সরকারের এই সুবিধাগুলো পেতে পারে।

আলমগীর হোসেন বলেন, প্রিন্ট মিডিয়ার জন্য অনেক বছর ধরেই সরকারের পক্ষে সাশ্রয়ী মূল্যে নিউজপ্রিন্ট আমদানিসহ নানা সুবিধা বিদ্যমান রয়েছে। আর এখন সময় ডিজিটাল মিডিয়ার। সরকারের পক্ষ থেকে এই নতুন ধারার সংবাদমাধ্যমে পৃষ্ঠপোষকতা দেওয়া জরুরি।

ডিজিটাল নিউজপোর্টালের বিজ্ঞাপন ও অন্যান্য ভ্যালু অ্যাডেড সার্ভিসকে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও অগ্রিম আয় কর (এআইটি)মুক্ত রাখা এবং ডিজিটাল নিউজপোর্টালগুলোর সাবলীল গতি নিশ্চিত করতে যেসব মোবাইল ফোন কোম্পানি থ্রিজি সুবিধা দিচ্ছে তাদেরও ভ্যাট রেয়াত দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এপ্রিল ২০১৫ রিপোর্টে দেওয়া তথ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের ৩ কোটি ৪৩ লাখ মানুষ এখন ইন্টারনেট ব্যবহার করছে। মোট জনসংখ্যার হিসাবে যা ২১ শতাংশের বেশি।

তিনি বলেন, বিশ্বের অগ্রসরমান দেশগুলোর অন্যতম বাংলাদেশ, আর ইন্টারনেট ব্যবহারের এই সংখ্যাই তার  অন্যতম সূচক।

আলমগীর হোসেন বলেন, ইন্টারনেট ব্যবহারকারীদের এই গতির সঙ্গে তাল মিলিয়ে দেশে এগিয়ে চলেছে ডিজিটাল সংবাদ মাধ্যম। দেশের প্রথম ডিজিটাল নিউজপোর্টালটির যাত্রাও আজ এক দশক পার করেছে। প্রধানসারির একটি ডিজিটাল নিউজপোর্টাল দিনে এক থেকে দেড় কোটি পাঠক আকর্ষণ করছে। দিনে দিনে এই সংখ্যা আরও বাড়ছে। এমন পরিস্থিতিতে সময় এসেছে ডিজিটাল এই সংবাদমাধ্যমের দিকে সরকারের বিশেষ দৃষ্টি দেওয়ার।

ডিজিটাল নিউজপোর্টালগুলোর জন্য প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা নিশ্চিত করা হলে বর্তমানের চেয়ে বহুগুনে তথ্য সেবা দেওয়া সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন ইএফডিএন’র আহ্বায়ক।

তিনি আশা প্রকাশ করেন, আসন্ন বাজেটেই এর প্রতিফলন দেখতে চায় ইএফডিএন। নতুনবার্তা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc