Tuesday 19th of January 2021 05:47:11 PM
Friday 16th of June 2017 01:31:11 AM

নরসিংদির মুমিনের তুরস্কে সেরা শিক্ষার্থীর এওয়ার্ড লাভ

আন্তর্জাতিক, শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নরসিংদির মুমিনের তুরস্কে সেরা শিক্ষার্থীর এওয়ার্ড লাভ

আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫জুন,ডেস্ক নিউজঃ   তুরস্কের বিখ্যাত ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী শিক্ষার্থী মুমিন কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তুরস্কের ডেপুটি প্রাইম মিনিস্টার তুয়রুল তুর্কেশের হাত থেকে সেরা শিক্ষার্থী এওয়ার্ড গ্রহণ করেছেন।
সম্প্রতি অনুষ্ঠিত সমাবর্তনে ১১৬ টি দেশের ৭ হাজার ৫০০ শিক্ষার্থীর মধ্যে সেরা ১৫ জনের একজন মনোনীত হয়ে বাংলাদেশের মুখ উজ্জল করেন মুমিন। তিনি একুয়াকালচায় ইঞ্জিনিয়ারিংয়ের মাস্টার্সে সর্বোচ্চ সিজিপিএ ৪.০০ (৪ স্কেলে) অর্জন করেছে। তার এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে এওয়ার্ড বোর্ডের স্ক্রিনে একটু পর পরই ভেসে উঠছিল বাংলাদেশের পতাকা আর মুমিনের পরিচিতি।
তুরস্কের রাজধানী আঙ্কারায় “৬ষ্ট আন্তর্জাতিক ছাত্রদের সমাবর্তন প্রোগ্রামে এ এওয়ার্ড প্রদান করা হয়।
প্রতিবছর তুরস্ক সরকারের স্কলারশিপ নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের বর্তমান সংখ্যা এক লাখ। তাদের মধ্যে যারা কৃতিত্বের সাথে গ্রেজুয়েশন কমপ্লিট করে তাদেরকে প্রতিবছর সংবর্ধনা দেয়া হয়। এদের মধ্যে সেরা ১৫ জনকে ‘তুর্কি বুরসলারি’র (তার্কি স্কলারশিপ)’র পক্ষ থেকে এওয়ার্ড দেয়া হয়, যা বিদেশী ছাত্রদের জন্য তুরস্ক সরকারের সর্বোচ্চ এওয়ার্ড। একমাত্র বাংলাদেশি হিসেবে এ বছর মুমিন এ পুরস্কার গ্রহন করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তুরস্কের মাননীয় শিক্ষামন্ত্রী ইসমাত ইলমাজ ও তুরস্কে কর্মরত বিভিন্ন দেশের রাষ্ট্রদুতগণ। অনুষ্ঠান শেষে তুরস্কে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদুত আল্লামা সিদ্দিকী মুমিনকে তার এ অসাধারণ অর্জনের জন্য অভিনন্দন জানান ও ঈদের পরে বাংলাদেশ দুতাবাসের পক্ষ থেকে সংবর্ধণা দেয়ার আগ্রহ প্রকাশ করেন।

নরসিংদির বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল আজিজ ও উম্মে কুলসুম দম্পতির মেঝো সন্তান মুমিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে ২০১৩ সালে পুরো বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ সিজিপিএ ৩.৯৩ (৪ স্কেলে) নিয়ে প্রথম স্থান অর্জন করেছিলেন। পরে, ২০১৪ সালে তুরস্ক সরকারের সরকারী বৃত্তি ‘তুর্কি বুরস্লারি’ অর্জন করে  ইস্তানবুল বিশ্ববিদ্যালয়ে একুয়াকালচায় ইঞ্জিনিয়ারিং এ মাস্টার্স করতে আসে এবং সর্বোচ্চ সিজিপিএ ৪.০০ (৪ স্কেলে) অর্জন করেন।নতুন বার্তা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc