Monday 21st of September 2020 02:20:04 AM
Saturday 1st of August 2015 02:16:47 PM

নবীগঞ্জ থেকে বাইসাইকেল ভ্রমন করেছে লাল সবুজ সাইক্লিং ক্লাব

বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নবীগঞ্জ থেকে বাইসাইকেল ভ্রমন করেছে লাল সবুজ সাইক্লিং ক্লাব

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০১ আগস্টঃ  মতিউর রহমান মুন্নাঃ মেঘ বৃষ্টি উপেক্ষা করে নবীগঞ্জ থেকে বাই সাইকেল দ্বারা গতকাল শুক্রবার সকালে হবিগঞ্জের ঐতিহ্যবাহী সাড়ে ৬শত বছরের পুরাতন নান্দনিক উচাইলের শংকরপাশা শাহী মসজিদ ভ্রমন করেছে নবীগঞ্জের লাল-সবুজ সাইক্লিং ক্লাবের সাইক্লিষ্টরা।

ভ্রমণ শেষে ফেরার পথে এ প্রতিবেদকের সাথে দেখা হয় লাল সবুজ সাইক্লিং ক্লাবের নেতৃবৃন্দের। এসময় বাংলাদেশের সর্ব প্রথম এভারেষ্ট জয়ী মুসা ইব্রাহিমের সঙ্গে ৪০ জেলা বাইসাইকেল দ্বারা ভ্রমণকারী ও লাল সবুজ সাইক্লিং ক্লাবের সভাপতি মো: মাজহারুল ইসলাম তারেক বলেন, সাড়ে ৬শত বছরের পুরাতন ঐতিহ্যবাহী উচাইল শংকরপাশা শাহী মসজিদ একটি নান্দনিক শিল্প নির্দশন। বাংলার সুলতান আলাউদ্দিন হোসেন শাহ এটি নির্মাণ করেছেন। নয়নাভিরাম এ মসজিদটি হবিগঞ্জ জেলা সদরের রাজিউড়া ইউনিয়নের অর্গত উচাইল এর শংকরপাশায় অবস্থিত। কালের পরিক্রমায় যদিও শংকরপাশা শাহী মসজিদ এর জৌলুস কিছুটা হারিয়েছে তবুও দৃষ্টিনন্দন এ ঐতিহাসিক মসজিদটি মুগ্ধ করেছে সবাইকে। তিনি বলেন, খুলনা বাগেরহাটের খান জাহান আলীর ষাটগম্বুজ মসজিদের সাথে আমাদের হবিগঞ্জ জেলার শংকর পাশা শাহী মসজিদটির বিভিন্ন নকশার কাঁরুকাজ অনেকটা মিল আছে। ষাটগম্বুজ মসজিদটি আমার দেখা হয়েছিল বাইসাইকেল দ্বারা ৪০টি জেলা ভ্রমণের সময়।

গতকাল তাদের এই বাইসাইকেল ভ্রমনে অংশগ্রহন করেন, ক্লাবের সহ-সভাপতি মোজাহিদ আহমেদ, আমিরুল ইসলাম অমি, বেলায়েত হেসেন বোরহান, রফিকুল ইসলাম, সামুয়েল আহমেদ,  জাবের আহমেদ,  মুসন মিয়া প্রমুখ।

তাদের ভ্রমনকৃত স্থান হবিগঞ্জের উচাইলের শংকরপাশা শাহী মসজিদ নবীগঞ্জ থেকে যার দূরুত্ব প্রায় ১০০ কিলোমিটার। ভ্রমণকারী লাল সবুজ সাইক্লিং ক্লাবের নেতৃবৃন্দরা বলেন, প্রতিদিন ৩০ মিনিট অথবা বছরে ২ হাজার ১০০ কিলোমিটার সাইকেল চালালে ৫০ শতাংশ মুটিয়ে যাওয়া, ৩০ শতাংশ উচ্চ রক্তচাপের ঝুঁকি এবং হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ৫০ শতাংশ কমে যায়। র্কাবন নিঃসরণের হারও কমে।

ভ্রমণকারীরা আরোও জানান, শিক্ষার্থীদের মধ্যে সাইক্লিং সচেতনতা বাড়িয়ে নিত্য প্রয়োজনে সাইকেল ব্যবহার করলে যান্ত্রিক বাহনের ওপর নির্ভরশীলতা কমবে এবং কার্বন নিঃসরণ র্হ্রাস পাবে। আমরা সবাই তারুণ্য মিলে মাদক ও হলুদ নেশা মুক্ত থাকি আনন্দময় অ্যাডভে ার ভ্রমণ দেশ-বিদেশকে জানা, ছোট বড় সবাই এক সাথে সাইক্লিং করার আহবান জানান।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc