Thursday 29th of October 2020 05:08:56 PM
Friday 22nd of May 2015 05:23:02 PM

নবীগঞ্জ উপজেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচন

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নবীগঞ্জ উপজেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচন

“৫ আসনের ৫ পদে ৯ জনের মনোনয়নপত্র দাখিল”

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২মে,মতিউর রহমান মুন্না: হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় উপজেলা পরিষদের সংরক্ষিত আসনের মহিলা সদস্য নির্বাচনে গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে বিকাল ৫ ঘটিকা পর্যন্ত ৫টি সংরক্ষিত আসনের মনোনয়ন পত্র গ্রহন করেছেন সহকারী রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মোঃ নাজমুল হুদা। ৫ পদে ৯ জন প্রার্থী তাদের মনোয়ন পত্র দাখিল করেন। এরমধ্যে ১নং সংরক্ষিত আসনে ( ১,২ ও ৩ নং ইউপি) একক প্রার্থী মোছাঃ সাজনা বেগম এবং ৪নং সংরক্ষিত আসনে ( ৮,৯ ও ১২ নং ইউপি নিয়ে গঠিত) একক প্রার্থী হিসেবে মরিয়ম বেগম মনোয়নপত্র দাখিল করায় এখন শুধু বিধি মোতাবেক নির্বাচিত ঘোষনার অপেক্ষায় রয়েছে। প্রার্থীতা যাছাই, বাছাই ও প্রত্যাহারে তারিখের পরে এ ব্যাপারে ঘোষনা দেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন অফিস।

অন্যান্য আসনের প্রার্থীরা হলেন সংরক্ষিত আসন-২ ( ৪,৫ ও ৬ নং ইউপি নিয়ে গঠিত) আছমা বেগম ও মোছা ঃ রাজিয়া বেগম, ৩নং সংরক্ষিত আসনে ( নবীগঞ্জ পৌরসভা ও ৭ নং ইউপি নিয়ে গঠিত) পৌর কাউন্সিলর জাকিয়া আক্তার লাকী ও মোছাঃ ছালেকা বেগম, ৫নং সংরক্ষিত আসনে ( ১০,১১ ও ১৩ নং ইউপি নিয়ে গঠিত) ইউপি সদস্যা হোসনা বেগম, মায়ারুন আক্তার ও সুরাইয়া আক্তার মনোয়নপত্র দাখিল করেছেন। ফলে ৫টি আসনের মধ্যে ২টি আসনে বিনাপ্রতিদ্বন্ধিতায় ২ জন নির্বাচিত হওয়ার পথে। বাকি ৩টি আসনের ৩ পদে ৭ জন মহিলা সদস্য প্রতিদ্বন্ধিতা করছেন। এতে জমে উঠেছে উপজেলা সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে নির্বাচন।

তফশীল অনুযায়ী  গতকাল বৃহস্পতিবার মনোনয়ন পত্র দাখিল সম্পন্ন হয়েছে। আগামী ২৩ মে বাছাই, ৩০ মে প্রত্যাহার এবং ১লা জুন প্রতীক বরাদ্ধের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৫ জুন অনুষ্টিত হবে উক্ত পদে নির্বাচন। নির্বাচন কমিশন কর্তৃক উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর বিধি ১৩ অনুযায়ী জেলার সব’কটি উপজেলার সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে নির্বাচনের তফশীল ঘোষনা করা হয়েছিল। সে মোতাবেক ঘোষিত তফশীল অনুযায়ী নবীগঞ্জ উপজেলায়ও উক্ত সংরক্ষিত মহিলা আসনে নির্বাচন অনুষ্টানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন উপজেলা নির্বাচর অফিস। ১৩টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে গঠিত নবীগঞ্জ উপজেলাকে সংরক্ষিত মহিলা আসনের ৫ ভাগে ভাগ করা হয়েছে। উপজেলার ১নং বড় ভাকৈর (পশ্চিম), ২নং বড় ভাকৈর (পুর্ব) ও ৩নং ইনাতগঞ্জ ইউনিয়ন নিয়ে সংরক্ষিত ১ আসন। ৪নং দীঘলবাক, ৫নং আউশকান্দি ও ৬নং কুর্শি ইউনিয়ন নিয়ে সংরক্ষিত ২ আসন। নবীগঞ্জ পৌর সভা ও ৭নং করগাঁও ইউনিয়ন নিয়ে গঠিত সংরক্ষিত ৩ আসন। ৮নং নবীগঞ্জ সদর, ৯নং বাউসা ও ১২নং কালিয়ারভাঙ্গা ইউনিয়ন নিয়ে সংরক্ষিত ৪ আসন এবং ১০নং দেবপাড়া, ১১নং গজনাইপুর ও ১৩নং পানিউম্দা ইউনিয়ন নিয়ে গঠিত উপজেলা পরিষদের সংরক্ষিত নারী আসন ৫। নবীগঞ্জের দায়িত্বে রয়েছেন উপজেলা নির্বাচন অফিসার মোঃ নাজমুল হুদা।

এ ব্যাপারে নির্বাচন অফিস সুত্রে জানাযায়, উক্ত নির্বাচনে কেবল মাত্র উপজেলার নির্বাচিত সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর ও মহিলা মেম্বারগণ ওই পদে প্রতিদ্বন্ধিতা এবং ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। সাধারণ নির্বাচনকে অনুসরণ করেই মনোনয়ন পত্র গ্রহন করা হয়েছে। উপজেলার সংরক্ষিত মহিলা সদস্যগণ ভোটার হিসেবে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। মোট ভোটার সংখ্যা ৪২ জন। সংরক্ষিত মহিলা আসনে নির্বাচিত সদস্য নন এমন কেউ অংশ গ্রহন করার সুযোগ নেই বলেও সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে।

এদিকে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেই স্ব স্ব প্রার্থীরা ভোট ভিক্ষা শুরু করেছেন। যাচ্ছেন ভোটারদের বাড়ি বাড়ি। দোয়া ও কুশলবিনিময় করছেন। স্ব স্ব প্রার্থীরা নির্বাচিত হবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। এতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc