নবীগঞ্জে ৮টি মেটেমাথা-টিটি পাখি উদ্ধার

    0
    14

    নূরুজ্জামান ফারুকী,নবীগঞ্জ: নবীগঞ্জ উপজেলায় ৮টি মেটেমাথা-টিটি পাখি উদ্ধার ও এক বিক্রেতাকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। রোববার (১৭ জানুয়ারি) বিকেলে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন পাখিগুলোকে অবমুক্ত ও বাচ্চু মিয়া নামে ওই বিক্রেতাকে ৫ হাজার টাকা জরিমানা করেন।এর আগে হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী নবীগঞ্জ উপজেলার পানিউমদা এলাকায় ঢাকা-সিলেট মহাসড়ক থেকে আটটি পাখিসহ বাচ্চুকে আটক করেন। বাচ্চু উত্তর লামরু গ্রামের আব্দুস সহিদের ছেলে।

    বন বিভাগ সূত্র জানিয়েছে, বাচ্চু স্থানীয় এক শিকারির কাছ থেকে ৮টি মেটেমাথা-টিটি কিনে এনে পানিউমদা এলাকায় বিক্রির চেষ্টা করছিলেন। খবর পেয়ে ফরেস্টার তোফায়েল তার কাছে গিয়ে পাখিগুলো কিনতে চান এবং বাচ্চু ৮টি পাখির দাম চেয়েছিলেন দেড় হাজার টাকা।সেখান থেকেই তাকে আটক করা হয়। পরে এসিল্যান্ড পাখিগুলো অবমুক্ত এবং তাকে সংশ্লিষ্ট আইনে ৫ হাজার টাকা জরিমানা করেন।

    হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বাংলানিউজকে জানিয়েছেন, ধারণা করা হচ্ছে শীত মৌসুমে প্রায় ৭ হাজার কিলোমিটার পথ পারি দিয়ে সাইবেরিয়া থেকে এ ওয়াটার বার্ডগুলো এসেছে। এর আগে গত ৩ জানুয়ারি বাহুবল থেকে এ জাতের আরও ৫টি পাখি উদ্ধার এবং একজন শিকারিকে এক মাসের কারাদণ্ড দিয়েছিল বন বিভাগ।