নবীগঞ্জের বিভিন্ন হাট-বাজারে নকল চা-পাতাতে সয়লাব !

    0
    4

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৬এপ্রিল,নবীগঞ্জ প্রতিনিধিঃ এক প্যাকেট চা- পাতা চল্লিশ টাকা, আবার একই প্যাকেট চা- পাতা অন্য দোকানে বিক্রি করছেন বিশ টাকা। প্রতিনিয়তই নবীগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চলের হাট বাজারে বিক্রি হচ্ছে নকল চা পাতা। অসাধু ব্যবসায়ীরা একেক জনের নিকট থেকে একেক দাম নিচ্ছেন। প্রশ্ন হচ্ছে- আসল চা- পাতা কোনটি এবং নকল চা- পাতা কোনটি। দেখা গেছে প্রায় বছর খানেক পূর্ব থেকে এ ধরনের ব্যবসায়ীদের আনা গোনা। তারা প্রতিনিয়ত নবীগঞ্জের বিভিন্ন হাট বাজারের চা-স্টলে ও বিভিন্ন ক্রেতাদের নিকট থেকে নিচ্ছেন এক ধর। আবার অন্য লোকের নিকট থেকে নিচ্ছেন অন্য দর। চা- পাতার গুনগতমান নিয়ে ও অনেক অভিযোগ রয়েছে। এতে দেখা গেছে- চা পাতা তো দুরের কথা। বিভিন্ন গাছের পাতা গুড়ো মিশ্রিত। এক শ্রেণীর হোটেল ব্যবসায়ীরা এধরনের চা- পাতা দিয়ে প্রস্তুত করছেন চা। এবং তারা  মনগড়া দাম নিচ্ছেন প্রতি কাপ চা আট থেকে দশ টাকা।

    এ ব্যাপারে বিশেষজ্ঞ ডাক্তার তারেক জানান মুলত একটি চা গাছ নামক পাতার গুড়ো দিয়ে চা- তৈরি করা হয়। এবং মেশিনে ভাল ভাবে গুড়ো করে তাহা বাজারজাত করা হয়ে থাকে। যদি আসল চা- পাতার সাথে নকল বিভিন্ন গাছের পাতা ও গুড়ো মিশ্রিত থাকে, তাহলে তাহা স্বাস্থ্যের জন্য অত্যন্ত  ক্ষতিকর হবে। এবং চা মুলত স্বাস্থ্যবান লোকেরা পান করে থাকে। কিন্তু অস্বাস্থ্যবান লোকেরা যদি প্রান করে তাহা হলে স্বাস্থ্যর বিরাট সমস্যা দেখা দিবে। এবং মুলত চা- প্রানে ক্লান্তি দূর হয়। ইদানিং আরো দেখা গেছে নবীগঞ্জের বিভিন্ন হাট বাজারে এক শ্রেনীর অসাধু চা- পাতা বিক্রেতা তারা সংঘবদ্ধ হয়ে নামে বেনামে বিভিন্ন ব্যান্ডের চা- পাতা  বিক্রি করছেন।

    এমনও দেখা গেছে তারা প্রতিনিয়ত বিভিন্ন হাট বাজারে বিভিন্ন ব্যান্ডের চা- পাতা বিক্রি করে ৩/৪ হাজার  টাকা উপার্জন করছেন। এতে তারা প্রতিদিনই বিক্রির অর্ধেক টাকা মুনাফা পাচ্ছেন বলে সূত্রে জানা গেছে। একদিকে নকল চা- পাতায় বিক্রিতে সয়লাব হচ্ছে নবীগঞ্জের বিভিন্ন হাট বাজার। অপরদিকে ঐ নকল চা পাতার চা- পান করে স্বাস্থ্য ঝুঁকিতে আছেন বিভিন্ন শ্রেনী পেশার লোকজন। যদি বাজারের বিভিন্ন ব্যবসায়ীদের পরীক্ষা নিরীক্ষা করে আসল ও নকল চা পাতা বের করা হয়। তাহলে রোধ হতে পারে এসব অসাধু চা-পাতা বিক্রেতার প্রাদুর্ভাব।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here