Sunday 27th of September 2020 06:38:48 AM
Saturday 29th of March 2014 11:26:35 AM

নতুন স্টিমার “এমভি বাঙালি” উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

উন্নয়ন ভাবনা, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
নতুন স্টিমার “এমভি বাঙালি” উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আমারসিলেট24ডটকম,২৯মার্চঃ দীর্ঘ দিন পর ঢাকা-বরিশাল ভায়া চাঁদপুর নৌপথে নতুন যাত্রীবাহী স্টিমার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালে ঢাকার সদরঘাট থেকে নতুন স্টিমার এমভি বাঙালি উদ্বোধন করেন তিনি। এ ছাড়া এমভি মধুমতি নামে নির্মিতব্য আরো একটি স্টিমার আগামী জুন মাস থেকে ঢাকা-বরিশাল নৌপথে চলাচল শুরু করবে। দেশীয় অর্থায়নে স্টিমার দুটি নির্মাণে ব্যয় হয়েছে ৫৩ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে এমভি বাঙালি নির্মাণে ব্যয় হয়েছে ২৬ কোটি ৮০ লাখ টাকা।

কনস্টাকশন অব টু নাম্বার্স প্যাসেঞ্জার ভেহিকেল ফর বিআইডব্লিউটিসি প্রকল্পের আওতায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের তত্ত্বাবধানে এটি নির্মাণ করেছে চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। বাঙালি স্টিমারটি নির্মাণে সময় লেগেছে ১৫ মাস। স্টিমার দুটির প্রতিটির দৈর্ঘ্য ৭৫ দশমিক ৫০ মিটার। প্রস্থ ১২ দশমিক ৫০ মিটার।

স্টিমার দুটির প্রতিটির যাত্রী ধারণক্ষমতা ৭৫০ জন এবং মালামাল পরিবহনের ক্ষমতা ২০০ মেট্রিক টন। এ দুটির গতিবেগ ঘণ্টায় ২০ ন্যটিক্যাল মাইল। বাঙালি স্টিমারের যাত্রীভাড়া নির্ধারণ করা হয়েছে, সুলভ ঢাকা-বরিশাল ১৭০ টাকা, চাঁদপুর ১০০ টাকা। স্টিমারে ৪টি সিঙ্গেল কেবিন, ৩৪টি ডাবল কেবিন ও একটি ভিআইপি কেবিন রয়েছে।

প্রথম শ্রেণীর কেবিন (এসিসহ সিঙ্গেল) ১ হাজার ৫০ টাকা। ডাবল ৩ হাজার ৭৪০ টাকা, দ্বিতীয় শ্রেণী (নন এসি) ৬৩০ টাকা ও ভিআইপি কেবিন ২ হাজার টাকা। স্টিমারে চলাচলের জন্য যাত্রীদের ই-টিকিটিং-এর ব্যবস্থা থাকবে বলে জানা গেছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc