Monday 17th of June 2019 12:29:26 AM
Wednesday 29th of May 2019 12:03:19 AM

ধানের মূল্য কম,চুনারুঘাটে কৃষকের ঘরে নেই ঈদের আনন্দ

অর্থনীতি-ব্যবসা, জীবন সংগ্রাম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ধানের মূল্য কম,চুনারুঘাটে কৃষকের ঘরে নেই ঈদের আনন্দ

ফারুক মিয়া,চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে: চুনারুঘাটে এবার কৃষকের ঘরে নেই ঈদের আনন্দ। কৃষকদের উৎপাদিত বোরো ধান বাজারে বিক্রি করতে পারছেন না। উৎপাদন খরচের অর্ধেক দরে ধান বিক্রি করা হচ্ছে। তাই তাদের ঘরে এবার ঈদের কেনাকাটা নেই। উপজেলার কেউন্দা গ্রামের ছালেক মিয়া জানান, ১ মণ ধান উৎপাদন করতে ৮/৯ শ’ টাকা খরচ হয়। অথচ বাজারে ধান বিক্রি করতে হচ্ছে ৪ শ’ টাকা দরে।

একই গ্রামের ছিদ্দিক আলী জানান, উৎপাদন খরচ ও পরিশ্রম করে ফলানো ধান মাত্র ৪ শ’ টাকা দরে বিক্রি করা হয়। শুনেছি সরকার ১ হাজার ৪০ টাকা দরে ধান ক্রয় করছে। কিন্তু চুনারুঘাটে এখনো সরকারিভাবে কোন ধান ক্রয় করা হচ্ছে না। এছাড়া অনেক কৃষক জানান, এবার ঈদুল ফিতরের আনন্দ আমাদের কপালে নেই। কারণ ন্যায্য মূল্যে ধান বিক্রি করা যাচ্ছে না। ছেলে-মেয়েকে ঈদের জামা-কাপড় ক্রয় করা তো দূরের কথা নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করাই অসম্ভব হয়ে পড়েছে।

এদিকে উপজেলা কৃষি অফিসার জালাল উদ্দিন সরকার জানান, চলতি বোরো মৌসুমে চুনারুঘাটে ৯ হাজার ৩শ; ৪০ হেক্টর জমি চাষ করা হয়। উৎপাদন করা হয়েছে প্রায় ৫০ হাজার মেট্রিক টন। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর বোরো ফসলের বাম্পার ফলন হয়েছে। চুনারুঘাটের চাহিদা মিটিয়ে প্রায় অর্ধেক ধান উদ্বৃত্ত থাকবে। এসব ধান জেলা সদরসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। ধানের উপযুক্ত মূল্য না পেয়ে কৃষকরা হতাশ।

কৃষি কর্মকর্তা আরো জানান, ইতিমধ্যে কৃষকদের তালিকা করে সংশ্লিষ্ট খাদ্য বিভাগে প্রেরণ করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে ধান ক্রয় করা হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc