ধনী-দরিদ্র বৈষম্যের অভিযোগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে মামলা

    1
    17

    স্নাতকোত্তর শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে ধনী-দরিদ্র বৈষম্য করার অভিযোগে ম্যানচেস্টারের একটি আদালতে মামলা করেছেন যুক্তরাজ্যের স্বনামধন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী ড্যামিয়েন শ্যানন (২৬)।
    বার্তা সংস্থা পিটিআইয়ের খবরে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সেন্ট হুগস কলেজের বিরুদ্ধে মামলাটি করা হয়। আর এ মামলার কারণেই এখন স্নাতকোত্তর শ্রেণীতে ভর্তির নীতিমালা নতুন করে পর্যালোচনা করছে সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়টি।
    গত শুক্রবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সেন্ট হুগস কলেজ ও ড্যামিয়েন শ্যাননের মধ্যকার এই বিতর্ক অচিরেই সমাধান হবে বলে তারা আশাবাদী। বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল ও কলেজের সম্মেলনে ভর্তি নীতিমালাটি নিয়ে পর্যালোচনা করা হবে। তারা আশা করছে, এ বছরের সেপ্টেম্বরের মধ্যেই সমস্যার সমাধান হয়ে যাবে।
    সেন্ট হুগস কলেজ এক ই-মেইল বার্তায় শিক্ষার্থীদের জানিয়েছে, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ইতিহাস অনুষদ শ্যাননের দাবির সঙ্গে একমত পোষণ করেছে।
    সেন্ট হুগস কলেজের সাবেক শিক্ষার্থী মিয়ানমারের নেত্রী অং সান সু চিও এক ই-মেইলে অভিযোগ করেছেন, এই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের আর্থিক সামর্থ্য আছে কি না, তা আগে যাচাই করা হয়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here