Saturday 5th of December 2020 07:44:59 AM
Wednesday 19th of March 2014 05:31:43 PM

দেশে নতুন ও উচ্চ ফলনশীল পেঁয়াজ উদ্ভাবনও সম্ভাবনা

অর্থনীতি-ব্যবসা, উন্নয়ন ভাবনা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দেশে নতুন ও উচ্চ ফলনশীল পেঁয়াজ উদ্ভাবনও সম্ভাবনা

আমারসিলেট24ডটকম,১৯মার্চহোমায়রা সুলতানা শান্তা,বাংলাদেশে নতুন ও উচ্চ ফলনশীল পেঁয়াজ উদ্ভাবিত বারি –৫ নামের এক উচ্চ ফলনশীল পেঁয়াজ সাধারন জাতের পেঁয়াজের চেয়ে তিন গুন বেশি উৎপাদনক্ষম। উচ্চ ফলনশীল জাতের পেঁয়াজ উদ্ভাবনের  ধারাবাহিকতাই নতুন জাতের পেঁয়াজ উৎপাদন করেছে বলে জানা গেছে। তথ্যটি জানিয়েছেন মাগুরা আঞ্চলিক মশলা গবেষণাগারের প্রধান কর্মকর্তা।

দেশি জাতের ফরিদপুর ভাটি, জিটকা, কৈলাশনগর ও তাহেরপুরী পেঁয়াজের  তুলনায় বারি-৫ পেঁয়াজ  তিন গুন বেশি উৎপাদন ক্ষমতা সম্পন্ন, দেশি পেঁয়াজ যেখানে হেক্টর প্রতি উৎপাদিত হয় ১৮ থেকে ২২ টন। বারি -৫ জাতের পেঁয়াজ আকারে বড় হয়।জানা যায় প্রতি ১ কেজিতে এ বারি–৫ জাতের পেঁয়াজ পাওয়া যায় ১০/১২ টি, তাছাড়া এ পেঁয়াজের স্বাদ রং ও গন্ধ অন্যান্য পেঁয়াজের তুলনায় আকর্শনীয়। ইতিমধ্যে খুলনা,মাগুরা, ঝিনাইদহ চুয়াডাঙ্গা  ফরিদপুর , কুষ্টিয়া, যশোর সহ দেশের বিভিন্ন জেলার কৃষকরা এর চাষ শুরু করেছে।  দেশের অপর জেলা গুলোতে এই পেঁয়াজ চাষে উৎসাহিত করলে  পেঁয়াজের  চাহিদা অনেকটা পূরণ হবে বলে কৃষি  বিজ্ঞানিদের বিশ্বাস।আশার কথা এই যে, বৃহত্তর  সিলেটের মৌলভী বাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা ও মৌলভীবাজার সদর উপজেলার   মাটি বারি–৫ নামের এই  উচ্চ ফলনশীল পেঁয়াজ বেশী  উৎপাদন হবে বলে একটি কৃষি  সুত্র থেকে জানা গেছে। তাই কৃষক বন্ধুরা আর দেরী নয়, আসুন “বারি-৫ জাতের পেঁয়াজের  আবাদ করি”, “খাদ্যে স্বয়ং সম্পন্ন  সোনার বাংলা গড়ি”।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc