Wednesday 21st of October 2020 01:28:40 PM
Thursday 18th of June 2015 04:52:05 PM

দেশে আজ রাতে পবিত্র তারাবীহ’র মাধ্যমে রামাদ্বান শুরু

ইসলাম, জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দেশে আজ রাতে পবিত্র তারাবীহ’র মাধ্যমে রামাদ্বান শুরু

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৮জুন: আজ বৃহস্পতিবার দিবাগত রাত্রে পবিত্র তারাবীহ নামাজ এবং ভোর রাতে সেহরির  খাবারের মধ্য দিয়ে শুক্রবার থেকে বাংলাদেশে শুরু হচ্ছে এবারের রহমত (দয়া), মাগফিরাত (ক্ষমা) ও নাজাতের (মুক্তি) মাস পবিত্র “মায়ে রামাদ্বান” (মাহে রমজান)।

বাংলাদেশের আকাশে বুধবার কোথাও এবারের পবিত্র রামাদ্বান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ বৃহস্পতিবার শাবান মাস ৩০ দিন পূর্ণ হচ্ছে এবং আগামীকাল ১৯ জুন শুক্রবার থেকে ১৪৩৬ হিজরি সনের পবিত্র রমজান মাস গণনা করা হবে।

গতকাল বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান। সভার সিদ্ধান্ত মোতাবেক, আগামী ১৪ জুলাই মঙ্গলবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল ক্বদর উদযাপিত হবে।
সভায় ধর্ম সচিব ড.চৌধুরী মোঃ বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য সচিব সামীম মোহাম্মদ আফজাল, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন) মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহিদুজ্জামান, যুগ্মসচিব মোঃ আমজাদ আলী, প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ নূরুল ইসলাম, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতীব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) নাসির আহমেদ, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ শাহ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় ১৪৩৬ হিজরি সনের পবিত্র রামাদ্বান মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা উপরোক্ত সিদ্ধান্ত গ্রহণ করে।

এদিকে রামাদ্বান(রমজান) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম মসজিদের দক্ষিণ চত্ত্বরে মাসব্যাপী ইসলামী বইমেলা শুরু হয়েছে। বই মেলার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।
অন্যদিকে সৌদি আরবসহ বিশ্বের ১৮টি দেশে বৃহস্পতিবার থেকেই পবিত্র রামাদ্বান শুরু হয়েছে । গত মঙ্গলবার মধ্যপ্রাচ্যের কোথাও পবিত্র রামাদ্বান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবের সুপ্রিম কোর্ট বুধবার এ সিদ্ধান্ত নিয়েছিল।

সৌদির বিভিন্ন গণমাধ্যম জানায়, সৌদি আরব ছাড়াও কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইরাক, সিরিয়া, ইয়েমেন, জর্ডান, ফিলিস্তিন, তুরস্ক, মিশর, লিবিয়ার মুসলমানদের বুধবার মধ্যরাতে সেহরি খেয়ে আজ বৃহস্পতিবার থেকে রোজা রেখেছে। একই সাথে জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং ইউরোপের দেশ ফ্রান্স ও বেলজিয়ামে রমজান শুরু হয়েছে। প্রসঙ্গত প্রতি বছরের মতো এবারও সারাবিশ্বের ১৫০ কোটি মুসলমানের নিকট রহমত (দয়া), মাগফিরাত (ক্ষমা) ও নাজাতের (মুক্তি) বার্তা নিয়ে এসেছে পবিত্র রামাদ্বান।
পবিত্র রামাদ্বান মাসে বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা ভোররাতে সেহরি খেয়ে পরদিন সূর্যান্ত পর্যন্ত সংযম পালন করবেন। মাস শেষে উদযাপিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল ফিতর। বৃহস্পতিবার বাংলাদেশের ১ম রোজায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় সেহেরির শেষ সময় রাত ৩টা ৩৮ মিনিট এবং শুক্রবারের ইফতার সন্ধ্যা ৬টা ৫২ মিনিটে।

পুরো  রামাদ্বানের সেহরি ও ইফতারের সময়সূচি

১ম ১০ দিন : রহমত(দয়া)
০১- ১৯ জুন শুক্রবার ৩-৩৮ ৩-৪৪ ৬-৫২
০২- ২০ জুন শনিবার ৩-৩৮ ৩-৪৪ ৬-৫২
০৩- ২১ জুন রবিবার ৩-৩৮ ৩-৪৪ ৬-৫২
০৪- ২২ জুন সোমবার ৩-৩৯ ৩-৪৫ ৬-৫২
০৫- ২৩ জুন মঙ্গলবার ৩-৩৯ ৩-৪৫ ৬-৫৩
০৬- ২৪ জুন বুধবার ৩-৩৯ ৩-৪৫ ৬-৫৩
০৭- ২৫ জুন বৃহস্পতিবার ৩-৩৯ ৩-৪৫ ৬-৫৩
০৮- ২৬ জুন শুক্রবার ৩-৪০ ৩-৪৬ ৬-৫৩
০৯- ২৭ জুন শনিবার ৩-৪০ ৩-৪৬ ৬-৫৩
১০- ২৮ জুন রবিবার ৩-৪১ ৩-৪৭ ৬-৫৩

২য় ১০ দিন : মাগফিরাত(ক্ষমা)
১১- ২৯ জুন সোমবার ৩-৪১ ৩-৪৭ ৬-৫৩
১২- ৩০ জুন মঙ্গলবার ৩-৪২ ৩-৪৮ ৬-৫৩
১৩- ১ জুলাই বুধবার ৩-৪২ ৩-৪৮ ৬-৫৪
১৪- ২ জুলাই বৃহস্পতিবার ৩-৪২ ৩-৪৮ ৬-৫৪
১৫- ৩ জুলাই শুক্রবার ৩-৪৩ ৩-৪৯ ৬-৫৪
১৬- ৪ জুলাই শনিবার ৩-৪৩ ৩-৪৯ ৬-৫৪
১৭- ৫ জুলাই রবিবার ৩-৪৪ ৩-৫০ ৬-৫৪
১৮- ৬ জুলাই সোমবার ৩-৪৪ ৩-৫০ ৬-৫৪
১৯- ৭ জুলাই মঙ্গলবার ৩-৪৫ ৩-৫১ ৬-৫৪
২০- ৮ জুলাই বুধবার ৩-৪৫ ৩-৫১ ৬-৫৪

৩য় ১০ দিন : নাজাত(মুক্তি)
২১- ৯ জুলাই বৃহস্পতিবার ৩-৪৬ ৩-৫২ ৬-৫৩
২২- ১০ জুলাই শুক্রবার ৩-৪৬ ৩-৫২ ৬-৫৩
২৩- ১১ জুলাই শনিবার ৩-৪৭ ৩-৫৩ ৬-৫৩
২৪- ১২ জুলাই রবিবার ৩-৪৮ ৩-৫৪ ৬-৫৩
২৫- ১৩ জুলাই সোমবার ৩-৪৮ ৩-৫৪ ৬-৫৩
২৬- ১৪ জুলাই মঙ্গলবার ৩-৪৯ ৩-৫৫ ৬-৫৩
২৭- ১৫ জুলাই বুধবার ৩-৪৯ ৩-৫৫ ৬-৫৩
২৮- ১৬ জুলাই বৃহস্পতিবার ৩-৫০ ৩-৫৬ ৬-৫২
২৯- ১৭ জুলাই শুক্রবার ৩-৫০ ৩-৫৬ ৬-৫২
৩০- ১৮ জুলাই শনিবার ৩-৫১ ৩-৫৭ ৬-৫২

বি.দ্র. উপরোক্ত সময়সূচি শুধু  মাত্র ঢাকা জেলার জন্য প্রযোজ্য। তবে দেশের বিভিন্ন এলাকার জন্য নির্ধারিত সময়সূচি মানা সবার জন্য  প্রযুজ্য হবে। সেহরীর শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্তের শুরু সুবহি সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে। অতএব, সাহরীর সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আযান দিতে হবে। সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc