Wednesday 21st of August 2019 07:58:24 PM
Saturday 17th of May 2014 02:28:00 PM

দেশের বিভিন্ন স্হানে কাল-বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি

বাংলাদেশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দেশের বিভিন্ন স্হানে কাল-বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি

আমারসিলেট24ডটকম,১৭মেঃ নারায়ণগঞ্জের আড়াইহাজার ওগোপালগঞ্জের কোটালীপাড়া,ঝালকাঠির রাজাপুর, বরিশালের আগৈলঝাড়ায় কালবৈশাখী ঝড়ে ২৪টি গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে। প্রায় দুইশতাধিক কাঁচা ও আধাকাঁচা ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান বিধ্বস্ত হয়েছে।বিদ্যুতের খুঁটি ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে ২১ জন আহত হয়েছেন।

জানা গেছে ঝালকাঠির রাজাপুরে কালবৈশাখী ঝড়েউপজেলার ছয় ইউনিয়নে মসজিদ, মাদরাসা, স্কুলসহ শতাধিক বসতঘর বিধ্বস্ত হয়েছে।ঘরের নিচে চাপা পড়ে শিশু ও বৃদ্ধসহ কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। গতবৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় আঘাত হানে এতেউপজেলার ইন্দ্রপাশা গ্রামের হাওলাদার বাড়ির জামে মসজিদ, আমানতগঞ্জ আদাখোলাদাখিল মাদরাসা, কানুদাশকাঠি মাদরাসা, ইসাহাকাবাদ মাদরাসা, বাদুড়তলা স্কুল, কাঠাখালি মাদরাসা, শামসুল হক ফরাজির হাফেজি মাদরাসা ও ইউসুব আলী বহুমুখীমাধ্যমিক বিদ্যালয় এবং ইন্দ্রপাশা গ্রামের জলিল হাওলাদার, বেল্লালহাওলাদার, পালটের মিজান, জীবনদাশকাঠি গ্রামের ইউসুফ হাওলাদারের ও আলগীগ্রামের সৈয়দ আকনের বসতঘরসহ শতাধিক বসতঘর  বিধ্বস্ত হয়ে গেছে বলে জানাগেছে। ঝড়ে ঘরচাপা পড়ে ইন্দ্রপাশা গ্রামের বৃদ্ধ আছিয়া বেগম, আলগী গ্রামেরসৈয়দের ছেলে শিশু শাকিল ও মেয়ে সুরভিসহ পাঁচজন আহত হয়েছে।

কালবৈশাখী ঝড়ে বরিশালের আগৈলঝাড়ায়অসংখ্য গাছপালা ও ঘরবাড়ির ক্ষতিসহ একজন আহত হয়েছেন। বৈদ্যুতিক তারের ওপরগাছপালার ডালপালা ও বাঁশ পড়ে তার ছিঁড়ে উপজেলার বেশ কয়েকটি স্থানে বিদ্যুৎসংযোগ বন্ধ রয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে কালবৈশাখী ঝড়ে উপজেলার পাঁচটিইউনিয়নে ঘরবাড়িসহ বিভিন্ন সড়কের দুই পাশের গাছ ভেঙে পড়ে কিছু সময়ের জন্যযানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। উপজেলার রতনপুর ইউনিয়নের ছয়গ্রামের পাশে একটিবৈদ্যুতিক খুঁটি পড়ে গেছে। অনেক স্থানে বৈদ্যুতিক তারের ওপর গাছপালার ডাল ওবাঁশ পড়ে তার ছিঁড়ে বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে গেছে। ওয়াপদা রাস্তার পাশেজোবারপাড় নামক স্থানে ঝড়ের সময় ঘরের ওপর গাছ পড়ে প্রমিলা পাণ্ডে নামে একমহিলা গুরুতর আহত হয়েছেন। তাকে উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আড়াইহাজারে কালবৈশাখী ঝড়েঅর্ধশতাধিক ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়ে গেছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় আড়াইহাজারউপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে বিশনন্দী ও খাগকান্দা ইউনিয়নে সবচেয়ে বেশি ক্ষতি হয়। ঘরবাড়ি হারিয়ে মানিকপুর গ্রামের কয়েকটি পরিবার খোলাআকাশের নিচে অবস্থান করছেবলে জানা গেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা গুলশান আরা বিশনন্দীইউনিয়নের মানিকপুর, চৈতনকান্দা, টেটিয়া ও বিশনন্দী ফেরিঘাটের তিগ্রস্তএলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, পুরো উপজেলায়ক্ষতি হয়েছে। সব চেয়েবেশি ক্ষতি হয়েছে বিশনন্দী ইউনিয়নে। এই ইউনিয়নে ৪০টির মতো ঘরবাড়ি উড়ে গেছে।ঝড়ে আহত হয়েছেন অন্তত ১৫ জন। এর মধ্যে মাওলানা রফিকুল ইসলাম, হোসনারা, সোহেল ও হাবিবুল্লাহকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। বাকিদেরপ্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। ঝড়ের কবলে পড়ে উপজেলার বিভিন্ন এলাকায়সহস্রাধিক গাছ ভেঙে গেছে। রাস্তায় গাছ পড়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ ছিল প্রায় ৬/৭ ঘণ্টা। ১৫টির মতো বিদ্যুতের খুঁটি ভেঙে গেছে।

গোপালগঞ্জের কোটালীপাড়াউপজেলায় কালবৈশাখী ঝড়ে অর্ধশত ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। উপজেলা চেয়ারম্যানমুজিবুর রহমান হাওলাদার বলেন, গত বৃহস্পতিবার বিকেলে উপজেলার তারাকান্দর, ডুমরিয়া, পিঞ্জুরী, শুয়াগ্রাম, ধারাবাইল গ্রামের ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়েযায়। ঝড়ে পিঞ্জুরী ইউনিয়ন উচ্চবিদ্যালয়সহ প্রায় অর্ধশত ঘরবাড়ি বিধ্বস্তহয়েছে বলে জানা গেছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc