Monday 28th of September 2020 01:05:16 AM
Monday 3rd of June 2013 11:48:12 AM

দেশের প্রথম নারী স্পিকারের পরিচালনায় মহাজোট সরকারের শেষ বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দেশের প্রথম নারী স্পিকারের পরিচালনায় মহাজোট সরকারের শেষ বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ

দেশের প্রথম নারী স্পিকারের পরিচালনায় মহাজোট সরকারের শেষ বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ

দেশের প্রথম নারী স্পিকারের পরিচালনায় মহাজোট সরকারের শেষ বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ

ঢাকা, ০৩ জুন : দেশের প্রথম নারী স্পিকারের পরিচালনায় মহাজোট সরকারের শেষ বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ সোমবার বিকেল সাড়ে ৫টায়। এটি চলতি নবম জাতীয় সংসদের ১৮তম অধিবেশন। এর আগে বিকেল ৪টায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সংসদ অধিবেশনের মেয়াদ নির্ধারণ করা হবে। ১৪ মে এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। ৬ জুন সংসদে ২০১৩-১৪ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত তিনবারের মতো এবারো ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। অধিবেশনে যোগ দেয়ার সিদ্ধান্ত নিতে আজই বিএনপির সংসদীয় দলের বৈঠক ডেকেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া।
সংবিধান অনুযায়ী টানা ৯০ দিন সংসদে অনুপস্থিত থাকলে সদস্যপদ বাতিল হয়ে যায়। আর বিএনপি সংসদে অনুপস্থিত রয়েছে ৮৩ দিন। চলতি নবম সংসদে এখন পর্যন্ত মোট কার্যদিবস হয়েছে ৩৭০টি। এর মধ্যে বিরোধী দলের সংসদ সদস্যরা ছিলেন ৫৪ কার্যদিবস। সে হিসেবে ৩১৬ কার্যদিবস সংসদ বর্জন করেছে বিরোধী দল, যা বাংলাদেশের সংসদীয় ইতিহাসে রেকর্ড। সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, সংসদীয় ব্যবস্থা পুনঃপ্রবর্তনের পর পঞ্চম সংসদে (১৯৯১-১৯৯৫) প্রধান বিরোধী দল আওয়ামী লীগ ২৬৫ কার্যদিবসের মধ্যে ১৩৫দিন সংসদের বাইরে ছিল। সপ্তম সংসদের (১৯৯৬-২০০১) বিরোধী দল বিএনপি ২১৯ কার্যদিবসের মধ্যে ১৬৩ দিন, আর অষ্টম সংসদের (২০০১-২০০৬) বিরোধী দল আওয়ামী লীগ ৩৭৩ কার্যদিবসের মধ্যে ২২৩ দিন অনুপস্থিত ছিল।
বিরোধী দলীয় নেত্রী হিসেবে শেখ হাসিনা পঞ্চম সংসদে উপস্থিত ছিলেন ১৩৫, আর অষ্টম সংসদে ৪৫ দিন। অন্যদিকে খালেদা জিয়া বিরোধী দলীয় নেত্রী হিসেবে সপ্তম সংসদে ছিলেন ২৮ দিন। আর নবম সংসদে খালেদা জিয়া সংসদে এসেছেন আট দিন। এদিকে বিরোধী দলকে সংসদ অধিবেশনে যোগ দিয়ে পুরো সময় থাকার আহ্বান জানিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘আমার আহ্বান থাকবে তারা অধিবেশনে এসে পুরো সময় থাকবেন। প্রস্তাব গ্রহণ করার অনেক পদ্ধতি আছে। তখন সেটা বিবেচনা করা হবে।’ সংসদের এ অধিবেশনে উপস্থাপনের জন্য রোববার পর্যন্ত নতুন তিনটি বিলের নোটিশ জমা পড়েছে সংসদ সচিবালয়ে। এগুলো হলো, সড়ক রক্ষণাবেক্ষণ তহবিল বোর্ড বিল-২০১৩, বাংলা একাডেমী বিল-২০১৩ এবং সন্ত্রাস বিরোধী (সংশোধন) বিল-২০১৩।
জুন বাজেট পেশ
বৃহস্পতিবার বিকাল ৩টায় ২০১৩-১৪ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যা আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের শেষ বাজেট। এ নিয়ে সপ্তমবারের মতো বাজেট পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী। এদিন বাজেট বক্তৃতা, বাজেটের সংক্ষিপ্তসার, বার্ষিক আর্থিক বিবৃতি, ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা: হালচিত্র-২০১৩, বিদ্যুৎ ও জ্বালানি খাত উন্নয়নে পথনকশা: অগ্রগতির ধারা, সম্পূরক আর্থিক বিবৃতি, নারীর উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় চলি¬শটি মন্ত্রণালয়/বিভাগের কার্যক্রম, সংযুক্ত তহবিল প্রাপ্তি, অর্থনৈতিক সমীক্ষা, মঞ্জুরি ও বরাদ্দের দারিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন), মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ (উন্নয়ন), মঞ্জুরি বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন), প্রজাতন্ত্রের সরকারি হিসাব বিস্তারিত বরাদ্দ, রেলযোগাযোগ ব্যবস্থা: বর্তমান ও ভবিষ্যত, বাংলাদেশে দারিদ্র্য ও অসমতা : উত্তরণের পথযাত্রা, জেলা বাজেট এবং মধ্যমেয়াদি বাজেট কাঠামো ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে। একই সঙ্গে পরিকল্পনা কমিশন প্রণীত বার্ষিক উন্নয়ন কর্মসূচি-২০১৩-১৪ এর একটি দলিল এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলি-২০১২-১৩ জাতীয় সংসদে পেশ করা হবে। বরাবরের মতো এবারও বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ ৭ জুন শুক্রবার বিকেল ৪টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে অর্থমন্ত্রী বাজেটের বিভিন্ন দিক ব্যাখ্যা করবেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc