Sunday 29th of November 2020 04:31:33 PM
Monday 13th of January 2014 05:07:58 PM

দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার আপিল শুনানি মুলতবি

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার আপিল শুনানি মুলতবি

আমারসিলেট24ডটকম,১৩জানুয়ারীঃ জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার আপিল শুনানি আগামী বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ। আজ সোমবার প্রধান বিচারপতি মোঃ মোজ্জাম্মেল হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চে প্রায় পঞ্চাশ দিন পরে সাঈদীর মামলার আপিল শুনানি করা হয়। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। আজ ১৯তম দিনে সাঈদীর পক্ষে আপিল শুনানি করেন এডভোকেট এসএম শাহজাহান। তিনি সাঈদীর বিরুদ্ধে ট্রাইব্যুনালের দেওয়া ২৮তম সাক্ষীর তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিনের জেরার অবশিষ্টাংশ উপস্থাপন করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল এডভোকেট মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এমকে রহমান। শুনানি শেষে ১৬ জানুয়ারি বৃহস্পতিবার পরবর্তী দিন ধার্য করেন আদালত।
এর আগে গত বছরের ২৫ নভেম্বর সাঈদীর মামলার শুনানি করা হয়েছিল। পরে বিরোধীদলের হরতাল-অবরোধের কারণে আর শুনানি করা হয়নি। গত বছরের ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সাঈদীর বিরুদ্ধে দেওয়া ট্রাইব্যুনালের রায়ের ১২০ পৃষ্ঠা রায় পড়ে শোনান এ মামলার প্রধান আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক ও এডভোকেট এসএম শাহজাহান। রায় পড়া শেষে সাক্ষ্য উপস্থাপন শুরু করা হয়।
উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এ রায়ের বিরুদ্ধে গত বছরের ২৮ মার্চ সাঈদী ও সরকারপক্ষ পৃথক দু’টি আপিল (আপিল নম্বরঃ ৩৯ ও৪০) দাখিল করেন। গত বছরের ৩ এপ্রিল আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল আবেদনের সার-সংক্ষেপ জমা দেন সরকারপক্ষ। ১৬ এপ্রিল সার-সংক্ষেপ জমা দেন আসামিপক্ষ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, ধর্ষণের আটটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় দু’টি অপরাধে সাঈদীর বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc