দু-একদিনের মধ্যে লিখিত প্রস্তাব দেয়া হবে : সৈয়দ আশরাফ

    0
    4

    ঢাকা, ০২ মে : খালেদা জিয়ার মুখ থেকেই সরকার প্রতিক্রিয়া শুনতে চায় উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রীর আহ্বানে বিরোধী দলের নেত্রী ইতিবাচক সাড়া দিলে দু-একদিনের মধ্যেই লিখিত প্রস্তাব দেয়া হবে। আজ বৃহস্পতিবার বিকালে রাজধানীর অফিসার্স ক্লাবে গেস্ট হাউসের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেত্রীকে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন। আমরা বিরোধী দলীয় নেত্রীর ইতিবাচক সাড়ার অপেক্ষায় আছি। তিনি যদি ইতিবাচক সাড়া দেন, তাহলে আমরা বিরোধী দলকে লিখিত প্রস্তাব দেব। এদিকে আগামী ৫ মে হেফাজতে ইসলামের ঢাকা ঘোরাও কর্মসূচি প্রসঙ্গে তিনি বলেন, মৌলবাদীদের হাতে কখনোই রাজনীতি ছেড়ে দেওয়া হবে না। হেফাজতের অবরোধ কর্মসূচি নিয়ে সরকার শঙ্কিত নয়।
    আজ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে এক অনুষ্ঠানে বিরোধী দলের নেতা খালেদা জিয়াকে হরতাল-নৈরাজ্য পরিহার করে চলমান সংকট নিরসনের জন্য সংলাপে বসার আহবান জানান। এরপর বিএনপির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, লিখিত প্রস্তাব দিলে বিএনপি সংলাপে সাড়া দেবে। এ প্রসঙ্গে নিজের অভিমত জানাতে গিয়ে সৈয়দ আশরাফ বলেন, বিরোধী দলের সঙ্গে বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা হবে। পরে শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যেও বৈঠক হবে। তবে এবারের সংলাপ দীর্ঘস্থায়ী হবে না বলেও তিনি জানান।
    সৈয়দ আশরাফ বলেন, বিরোধী দলের সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলোচনা হবে। সেখানে নির্ধারিত হবে। পরে শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যেও বৈঠক হবে। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরে আসবে কিনা জানতে চাওয়া হলে তিনি বলেন, সুপ্রিম কোর্টের রায়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হয়েছে। এ ব্যবস্থা আর ফিরে আসবে না। তবে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে এটা খুব বেশি জটিল কোনো সমস্যা নয়। আলোচনার মাধ্যমে একটি অবস্থানে পৌছানো যাবে।
    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেত্রীকে সংলাপে বসার আহবান জানিয়েছেন। আমরা বিরোধী দলীয় নেত্রীর ইতিবাচক সাড়ার অপেক্ষায় আছি। তিনি যদি ইতিবাচক সাড়া দেন, তবে আমরা বিরোধী দলকে সংলাপে বসতে লিখিত প্রস্তাব দেব। এ সময় তিনি আলোচনার মাধ্যমে নির্বাচনের সব বিষয় নিয়ে ঐক্যমত্য হবে বলেও আশা করেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here