Friday 4th of December 2020 10:55:44 PM
Wednesday 27th of March 2019 08:58:37 PM

দশ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া ম্যামথ কি ফিরবে ?

জীব-বৈচিত্র ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দশ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া ম্যামথ কি ফিরবে ?

রুশ ও জাপানি বিজ্ঞানীরা পুনরায় ম্যামথকে ফিরিয়ে আনার পথ খুঁজে পেয়েছেন বলে ধারণা করছেন। বড় পশমে আবৃত ম্যামথ বা ‘অতিকায় হাতী’ প্রায় ১০ হাজার বছর আগে দুনিয়া থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে।

সাইবেরিয়ার পার্মাফ্রস্ট বা স্থায়ী বরফাবৃত অঞ্চল থেকে আট বছর আগে ‘ইউকা’ নামের একটি কিশোর বয়সী ম্যামথের হিমায়িত দেহ উদ্ধার করা হয়েছিলো। এর একটি পা থেকে সংগ্রহ করা হয় কিছু হিমায়িত কোষের নমুনা। এগুলোকে কোষ বিভাজনের প্রাথমিক পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।

২৮ হাজার বছর আগের ম্যামথ ইউকার কোষ কেন্দ্রকগুলো বা নিউক্লি প্রতিস্থাপন করা হয় ইঁদুরের দেহ কোষরাজিতে। জাপানের কিনদাই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কেই মিইয়ামোতো হলেন আন্তর্জাতিক এ গবেষকদের অন্যতম। তিনি জানান, এতে কোষরাজির জৈব তৎপরতা শুরু হয়েছে। হাজার হাজার বছর ধরে হিমায়িত থাকার পরও এটি শুরু করা সম্ভব হয়েছে।

অবশ্য, জৈব তৎপরতা শুরু হলেও এখনো কোষ বিভাজনের কাজ শুরু করা সম্ভব হয়নি। কোষ বিভাজন ঘটলেই কেবল ম্যামথকে ক্লোন করে আবার ফিরিয়ে আনা সম্ভব হবে।

বিভাজনের উপযোগী কোষমালা খুঁজে পেতে হিমায়িত ম্যামথের শরীর নিয়ে গভীর অনুসন্ধানে নেমেছেন বিজ্ঞানীরা। হাজার হাজার বছর হিমায়িত থাকার পরও কম ক্ষতিগ্রস্ত হয়েছে ম্যামথের এমন কোষ দরকার – যার অনুসন্ধান করছেন তারা।

এছাড়া ইউকার যে সব স্বজনকে হিমায়িত অবস্থায় পাওয়া গেছে, তাদেরও তল্লাসি করে দেখছেন বিজ্ঞানীরা। এ অভিযান কবে সফল হবে, সে বিষয়ে এখনো নিশ্চয়তা দিতে পারেননি তারা। তবে তারা আশা করছেন। সূত্র: পার্সটুডে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc