Thursday 3rd of December 2020 06:40:52 AM
Saturday 21st of December 2013 02:12:41 PM

দলের কথা ভাবলেই হবে না দেশের কথাও ভাবতে হবেঃপ্রধানমন্ত্রী

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দলের কথা ভাবলেই হবে না দেশের কথাও ভাবতে হবেঃপ্রধানমন্ত্রী

আমারসিলেট24ডটকম,২১ডিসেম্বরঃ আসন্ন ১০ম জাতীয় সংসদ নির্বাচন শেষ না হওয়ার আগেই নতুন সরকার গঠনের প্রস্তুতি শুরু হয়েছে। আগামী ২৭ জানুয়ারি  সোমবার গঠিত হতে যাচ্ছে নতুন সরকার। এর আগে ২৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন। নতুন সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন আবারও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
এদিকে নতুন সরকার গঠনের লক্ষ্যে ১২ কোটি ৭০ লাখ টাকার ফান্ড গঠনের পরিকল্পনা নেয়া হয়েছেবলে জানা যায়। এক্ষেত্রে ১০ম সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১২৭ জন সংসদ সদস্যকে ১০ লাখ টাকা করে অনুদান দিতে হবে। অনুদান দিতে গড়িমসি করা হলে পরবর্তী একাদশ সংসদ নির্বাচনে তাদের মনোনয়ন দেয়া হবে না বলেই প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। এ বিষয়ে প্রধানমন্ত্রী গত বৃহস্পতিবার আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির বৈঠকে বলেন, যারা একক প্রার্থী হয়েছেন তাদের এখনই খুশি হওয়ার কারণ নেই। আগামী ৫ জানুয়ারি নির্বাচনের পর তাদের অপেক্ষা করতে হবে। সংবিধান অনুযায়ী আগামী ২৪ জানুয়ারি ৯ম জাতীয় সংসদের মেয়াদ শেষ হবে। এর পরপরই শপথ নেবেন ১০ম সংসদ নির্বাচনে বিজয়ী প্রার্থীরা। সেক্ষেত্রে ২৫ জানুয়ারি নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণের সম্ভাবনা রয়েছে। আর গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে নবনির্বাচিত এমপিদের শপথ গ্রহণের বিধান রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন। তবে কোনো কারণে ৩ দিনের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ সম্ভব না হলে তাদের শপথ করাবেন প্রধান নির্বাচন কমিশনার। আর প্রধানমন্ত্রীসহ নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যদের শপথ করাবেন রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ।
অন্যদিকে নতুন সরকার প্রধান কে হচ্ছেন তা নিয়ে আওয়ামী লীগ নির্বাচন পরিচালনা কমিটির বৈঠকে কোনো মন্তব্য করা না হলেও শেখ হাসিনাই যে নতুন সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন তা নিশ্চিত। আর নতুন সরকারের ফান্ড গঠনের পরিকল্পনায় আওয়ামী লীগের ১২৭ জন প্রার্থীর বিরুদ্ধে কোনো প্রার্থী নেই। তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। তাদের নিয়ে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সভায় আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, একক প্রার্থীদের খরচ বেঁচে গেছে। একক প্রার্থীকে ২৫ লাখ টাকা করে দলীয় ফান্ডে জমা দিতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা সভায় বলেন, বিরোধী দলের সাথে সমঝোতা হলে ১০ম সংসদ ভেঙ্গে নতুন নির্বাচনের ঘোষণা দেয়া হবে। তবে এর সাথে ভিন্নমত পোষণ করেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। তার মতে, প্রধানমন্ত্রীর একথায় বিরোধী দল উজ্জীবিত হবে। কিন্তু এর জবাবে শেখ হাসিনা বলেন, শুধু দলের কথা ভাবলেই হবে না। সবার আগে দেশের কথা ভাবতে হবে। বিরোধী দল সহিংসতা ছেড়ে জামায়াত-শিবিরকে ত্যাগ করে সংবিধানের পথে এলে আওয়ামী লীগ অবশ্যই সমঝোতায় যাবে বললেন শেখ হাসিনা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc