Sunday 27th of September 2020 06:35:51 AM
Saturday 4th of May 2013 04:40:55 PM

দক্ষিণ এশীয়ায় অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
দক্ষিণ এশীয়ায় অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ

দক্ষিণ এশীয়ায় অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ

দক্ষিণ এশীয়ায় অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ

ঢাকা, ০৪ মে : দক্ষিণ এশিয়ার আগ্রহী দেশগুলোর সঙ্গে একটি অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। শুক্রবার নয়াদিল্লীতে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সিআইআই আয়োজিত বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক এক বৈঠকে ভারতীয় ব্যবসায়ীদের উদ্দেশে এ কথা বলেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার আগ্রহী দেশগুলোর জন্য আমি একটি অভিন্ন মুদ্রার প্রস্তাব দিয়েছি। তিনি ১৯৯৮ সালে করাচীতে অনুষ্ঠিত সার্ক সম্মেলনে প্রথম এ প্রস্তাব করেছিলেন বলেও জানান তিনি। তবে তখন এ প্রস্তাবটি গৃহীত হয়নি। ফলে দ্বিতীয়বার এ প্রস্তাব করা হলো। প্রায় দুবছর আগে একটি সার্ক কমিটি গঠন করা হয়েছিলো। কিন্তু কমিটি কোনো কাজ করেনি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিআইআইর বিদায়ী সভাপতি শেখর দত্ত বক্তব্য রাখেন। এছাড়া এখানে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার মাহবুব হাসান সালেহও বক্তব্য রাখেন।
আবুল মাল আব্দুল মুহিত বলেন, আমাদের মধ্যে অনেক ব্যবসা বাণিজ্য হচ্ছে। একটি অভিন্ন মুদ্রা থাকলে ভালো হবে। এতে বাণিজ্যিক খরচ কমে আসবে এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ সহজ হবে। বাংলাদেশ ও ভারতের মধ্যে ব্যবসা বাণিজ্যের জন্য আরো স্থলবন্দর বাড়াতে হবে। দু’দেশে ট্রানজিট সুবিধার জন্য অবকাঠামো সুবিধা আরো বাড়াতে হবে।
অর্থমন্ত্রী বলেন, দু’দেশের মধ্যে জনগণ পর্যায়ে ব্যবসা বাণিজ্য সুবিধা বাড়াতে সীমান্ত হাট আরো বাড়াতে দুটি দেশকেই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, সরকার আশুগঞ্জ আগরতলা রেলপথ এবং ভারতের ক্রেডিট লাইনে নৌপথে অবকাঠামো উন্নয়নে কাজ করছে।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানও বক্তব্য রাখেন। তিনি বাংলাদেশে বিনিয়োগ করতে ভারতের ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে বলেন, বাংলাদেশের এফডিআই নীতি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে উদার। তিনি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং মানবসম্পদ উন্নয়ন সূচকে উন্নয়ন তুলে ধরেন। তিনি আরো বলেন, সরকার বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের জন্য সময়ে সময়ে ট্যাক্স হলিডে সুবিধা দিচ্ছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc