Wednesday 23rd of September 2020 07:58:52 AM
Friday 3rd of May 2013 03:08:46 PM

তৈরি পোশাক খাতে সংস্কার আনবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
তৈরি পোশাক খাতে সংস্কার আনবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

তৈরি পোশাক খাতে সংস্কার আনবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

তৈরি পোশাক খাতে সংস্কার আনবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ঢাকা, ০৩ মে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে সমস্যা রয়েছে, তবে তা সমাধানে দ্রুত পদক্ষেপ নিচ্ছে সরকার। তৈরি পোশাক খাতে বাংলাদেশ সংস্কার আনবে। শ্রমিক এবং ভবনে নিরাপত্তা নিশ্চিত করতে সরকার ইতিমধ্যেই একটি কমিটি গঠন করেছে। এ কমিটি তাদের সুপারিশ মন্ত্রিপরিষদকে দেবে। পরিস্থিতির উন্নতি ঘটাতে আমরা একে একে কাজ করে যাবো।
আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী এ কথা বলেন। সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় চার শতাধিক শ্রমিক নিহতের প্রেক্ষাপটে সিএনএন গত বৃহস্পতিবার রাতে এ সাক্ষাৎকার নেয়। ঢাকা থেকে দেয়া প্রধানমন্ত্রীর এ সাক্ষাৎকার আজ শুক্রবার প্রথম প্রহরে সম্প্রচার করা হয়।
সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, শ্রমিকদের সুরক্ষায় সরকার আন্তরিক। সাভারের ঘটনায় দায়ীদের কোনো ধরনের ছাড় দিচ্ছে না সরকার। তবে শ্রমিকদের জীবনমানের উন্নয়নে বাংলাদেশের সস্তা শ্রমবাজারের সুযোগ নেয়া বিদেশি কোম্পানিগুলোর দায়িত্ব পালন করতে হবে। বর্তমানে বিদেশি বিনিয়োগের জন্য অনুকূল একটি পরিবেশ তৈরি করে দিয়েছে তার সরকার।
ঢাকা ও এর আশপাশে অসংখ্য পোশাক কারখানার জন্য মাত্র ১৮ জন পরিদর্শক থাকার তথ্য ক্রিস্টিন তুলে ধরলে প্রধানমন্ত্রী বলেন, আমরা শুধু ওই সব পরিদর্শকদের ওপর ভরসা করে বসে নেই। রানা প্লাজা ধসের আগেই শ্রমিক অধিকার রক্ষায় সংশোধিত শ্রম আইন মন্ত্রিসভায় উত্থাপিত হয়েছে শিগগিরই তা সংসদে পাস হবে। সাভারের এ ধস নিয়ে সমালোচনার মধ্যে আমেরিকার মতো উন্নত দেশগুলোতেও কর্মক্ষেত্রে দুর্ঘটনার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। আমেরিকার টেক্সাস রাজ্যে গত মাসে সারকারখানায় বিস্ফোরণে ১৪ জন নিহত হওয়ার কথাও বলেন তিনি। হাসিনা বলেন, বিশ্বের যেকোনো প্রান্তে যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে। এবিষয়ে আমরা কেউ আগে থেকে কোনো ধারণা করতে পারি না। ভবন ধসের আগের দিন স্থানীয় প্রশাসনের পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, কাজেই সরকার কোনো উদ্যোগ নেয়নি একথা ঠিক নয়। ভবন ধসে এত প্রাণহানির জন্য পাঁচটি কারখানার মালিক, ভবনের মালিক সোহেল রানাকে দায়ী করেন প্রধানমন্ত্রী। তাদের ছাড় দেয়া হবে না বলেও সরকারের অবস্থানের কথা জানান তিনি।
শেখ হাসিনা বলেন, আইন তার নিজের গতিতে চলবে। অপরাধী অবশ্যই অপরাধী, তাদের বিরুদ্ধে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। আমি আপনাকে নিশ্চিত করতে চাই যে, জনগণের প্রতি এটাই আমাদের প্রতিশ্র“তি। কোনো ব্যবসায়ী অপরাধ করলে তাকে সরকার যেমন রেহাই দেবে না, তেমনি একটি দুর্ঘটনার কারণে পুরো ব্যবসায়ীকে দায়ী করা ঠিক হবে না। বাংলাদেশ থেকে যারা পোশাক কেনেন, বেশি দাম দেয়ার জন্য বিদেশি ক্রেতাদের প্রতি আহ্বান জানান তিনি, যাতে ওই অর্থে শ্রমিকদের জীবনমানের উন্নতি ঘটে।
সাক্ষাৎকারে শ্রমিক নেতা আমিনুল ইসলাম হত্যাকাণ্ডের বিষয়টি তুলে আনে সিএনএন, যে হত্যাকাণ্ড নিয়ে অসন্তোষ জানিয়ে আসছে আমেরিকা সরকার। এ সময় আমিনুল হত্যাকাণ্ডের তদন্ত চলছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তিনি যে শ্রমিক নেতা ছিলেন, তা তো কেউই জানতো না। লাশ উদ্ধারের পরই তো তা জানা যায়। প্রধানমন্ত্রী বলেন, যদিও এখানে কিছু সমস্যা রয়েছে তবে বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে ভালো সময় এখন। ভবন এবং শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চত করতে এরইমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও তিনি যোগ করেন। তিনি আরো বলেন, কমিটি তাদের রিপোর্ট মন্ত্রিসভা কমিটিতে জমা দেয়ার পর পরিস্থিতি উন্নয়নে আমরা সর্বাত্মক চেষ্টা করবো। রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় বিদেশি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে তাদের ব্যবসা বন্ধ করে দিতে পারে বলে এ সময় হাসিনা কিছুটা শঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশে ভালোমানের শ্রমিক রয়েছেন শুধুমাত্র সে জন্যই বিনিয়োগকারীরা এখানে আসেন না, এখানে সস্তা শ্রম পাওয়া যায় সে জন্যও আসেন।
সাভারের এ ভবন ধসে নিহতের সংখ্যা ৪৮৫ জন ছাড়িয়ে গেছে, যাদের অধিকাংশই পোশাক শ্রমিক। ধসে পড়া ভবন থেকে ২ হাজার ৪৩৪ জনকে জীবিত উদ্ধারের কথা জানান প্রধানমন্ত্রী। এ প্রাণহানি বাংলাদেশের পোশাক শিল্পের সমস্যার দিকটি চিহ্নিত করে বলে সিএনএনের প্রশ্নে স্বীকার করে নেন শেখ হাসিনা। সাভারে ভবন ধসের একদিন আগে স্থানীয় প্রশাসন সেখানে পরিদর্শন করে ভবনটিকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে কাজ বন্ধ রাখার সুপারিশ করেছিল, যা প্রধানমন্ত্রীকে বলেন ক্রিস্টিন।
শেখ হাসিনা বলেন, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ওই দিন সকালে কারখানার মালিকরা শ্রমিকদেরকে ওই ভবনে ঢুকে কাজে যোগ দিতে বাধ্য করেছিলো। ভবন ধসের আগের দিন স্থানীয় প্রশাসনের পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, কাজেই সরকার কোনো উদ্যোগ নেয়নি একথা ঠিক নয়। আইন তার নিজের গতিতে চলবে। অপরাধী অবশ্যই অপরাধী, তাদের বিরুদ্ধে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। আমি আপনাকে নিশ্চিত করতে চাই যে, জনগণের প্রতি এটাই আমাদের প্রতিশ্র“তি। কোনো ব্যবসায়ী অপরাধ করলে তাকে সরকার যেমন রেহাই দেবে না, তেমনি একটি দুর্ঘটনার কারণে পুরো ব্যবসায়ীকে দায়ী করা ঠিক হবে না। তিনি বলেন, বাংলাদেশ থেকে যারা পোশাক কেনেন, বেশি দাম দেয়ার জন্য বিদেশি ক্রেতাদের প্রতি আহ্বান জানান তিনি, যাতে ওই অর্থে শ্রমিকদের জীবনমানের উন্নতি ঘটে। আশুলিয়ার তাজরীন কারখানায় অগ্নিকাণ্ডে শতাধিক শ্রমিকের মৃত্যুর কয়েক মাসের মধ্যে সাভারে ভবন ধসে এত প্রাণহানিতে বাংলাদেশের পোশাক শিল্প থেকে বিদেশিদের মুখ ফিরিয়ে নেয়ার আশঙ্কা করছেন অনেকে। তবে বাংলাদেশে সস্তা শ্রমের কারণে সেই আশঙ্কা বড় করে দেখছেন না প্রধানমন্ত্রী।
তবে সিএনএন দাবি করেছে, সরাসরি সাক্ষাৎকার নিতে সিএনএন প্রতিবেদক ঢাকা আসতে চাইলেও বাংলাদেশ সরকার ভিসা দেয়নি। সাক্ষাৎকার নেয়ার সময় এ অভিযোগ তোলেন সিএনএনের আন্তর্জাতিক বিষয়ক প্রধান প্রতিবেদক ক্রিস্টিন আমানপোর। তবে তা সরাসরি নাকচ করে শেখ হাসিনা বলেন, এটা সত্য নয়। আমার সরকার কোনো বিদেশি মিডিয়াকে বাধা দেয়নি।

গত ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে আজ শুক্রবার সকাল পর্যন্ত ৪৮৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc