Sunday 27th of September 2020 12:31:29 PM
Wednesday 26th of August 2015 12:42:16 AM

তুরস্কের মাধ্যমে কুর্দিস্তান থেকে তেল কিনছে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
তুরস্কের মাধ্যমে কুর্দিস্তান থেকে তেল কিনছে ইসরাইল

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬আগস্ট :   ইহুদিবাদী ইসরাইল সাম্প্রতিক মাসগুলোতে তার আমদানি-করা তেলের তিন চতুর্থাংশই কিনেছে ইরাকের কুর্দিস্তান আধা-স্বায়ত্তশাসিত সরকারের কাছ থেকে।ফিন্যান্সিয়াল টাইমস এই খবর দিয়েছে। পত্রিকাটির খবরে বলা হয়েছে, গত মে মাস থেকে ১১ আগস্ট পর্যন্ত তিন মাসেরও বেশি সময়ে  দখলদার ইসরাইল ইরাকি কুর্দিস্তান থেকে এক কোটি ৯০ লাখ ব্যারেল জ্বালানী তেল কিনেছে। এই তেলের মূল্য ছিল ১০০ কোটি ডলার।এ সময়ে ইরাকি কুর্দিস্তানের রপ্তানিকৃত তেলের তিন ভাগের এক ভাগেরও বেশি তেল ইসরাইলে পাঠানো হয়েছে তুরস্কের বন্দর জিহানের মাধ্যমে। পত্রিকাটি বিশ্লেষকদের মতামত উদ্ধৃত করে আরও লিখেছে, ইসরাইল সম্ভবত সস্তায় তেল কিনছে। আবার কোনও কোনও বিশ্লেষক বলছেন, ইসরাইল কুর্দিস্তানকে অর্থনৈতিক সহায়তা দেয়ার জন্যই সেখানকার তেল কিনে থাকতে পারে।

এদিকে কুর্দিস্তান সরকারের একজন সিনিয়র উপদেষ্টা ইহুদিবাদী ইসরাইলের কাছে তেল বিক্রির খবর অস্বীকার করে বলেছে, ‘আমরা ব্যবসায়ীদের কাছে তেল বিক্রি করার পর সেই তেল কোথায় যায় তা নিয়ে আমাদের কোনও মাথা-ব্যথা নেই। আইএসএল-এর বিরুদ্ধে পিশমার্গা (কুর্দি সরকারি বাহিনী) বাহিনীর অর্থায়ন এবং সরকারি কর্মীদের বেতন যোগানোকেই আমরা অগ্রাধিকার দেই।’ ওয়ার্ল্ড বুলেটিন নিউজ-এর ওয়েবসাইট বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে জানিয়েছে, ইসরাইল উত্তর ইরাক থেকে তেল কেনা শুরু করে ২০১৪ সালের জুন মাস থেকে। কুর্দিস্তানের পাইপ-লাইনের মাধ্যমে গত বছরের ২০ জুন প্রথমবারের মত লাইবেরিয়ার রেজিস্ট্রিকৃত একটি ট্যাংকারে বিতর্কিত মালিকানাধীন তেল সরবরাহ করা হয়। ইরাকের কেন্দ্রীয় সরকার বলছে, এইসব তেলের মালিক ইরাক সরকার এবং একমাত্র ইরাকি পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের মাধ্যমে (অনুমতি নিয়ে) এইসব তেল বিক্রি করতে হবে।

গত বছর তেল বিক্রি এবং কুর্দি সরকারি কর্মকর্তাদের বেতন বাগদাদ থেকে দেয়ার বিষয়ে  বাগদাদ ও কুর্দিস্তান সরকার একটি সমঝোতায় উপনীত হয়েছিল। উভয়পক্ষ যৌথভাবে তেল বিক্রি করবে বলে কথা হয়েছিল। কুর্দি সরকার বাজেট ঘাটতির শিকার হওয়ায় তার তেল আরও বেশি মাত্রায় বিক্রি করতে বাধ্য হয়েছে বলে জানানো হয়েছে। irna


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc