Wednesday 23rd of September 2020 07:12:34 AM
Wednesday 25th of September 2013 12:14:59 AM

তথ্য ফাঁস ও নগ্ন ছবি অনলাইনে বিতরণে এফবিআই কর্মকর্তার সাজা

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
তথ্য ফাঁস ও নগ্ন ছবি অনলাইনে বিতরণে এফবিআই কর্মকর্তার সাজা

আমারসিলেট 24ডটকম ,২৫সেপ্টেম্বর  : মার্কিন যুক্তরাষ্ট্রের এক  সাবেক এফবিআই কর্মকর্তার সাড়ে ১১ বছরের সাজা হয়েছে। জাতীয় নিরাপত্তা বিষয়ক তথ্য ফাঁস করার দায়ে এই সাজা দেওয়া হয়েছে । সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টে এক ঘোষণায় এসব বলা হয়। ডোনাল্ড স্যাকোবেন নামের ৫৫ বছর বয়সী ওই এফবিআই এজেন্টের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিষয়ক তথ্য ফাঁস ও শিশু পর্ণগ্রাফি বিতরণের অভিযোগ করা হয়েছিলো।

সাবেক এই কর্মকর্তা ২৫ বছর এফবিআইতে কাজ করেছেন। তিনি  ১৯৮৩ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত  এফবিআই এর বোমা বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। পদে থাকা কালীন তার  গোপন নথিপত্র নাড়াচাড়া করার ও তদন্তের স্বার্থে যেকোনো স্থানে গমনাগমন করার উচ্চ পর্যায়ের ক্ষমতা প্রাপ্ত ছিলেন।

বার্তা সংস্থা এপিকে দেয়া তথ্যের সূত্র ধরে তাকে এই সাজা দেয় মার্কিন আদালত। উল্লেখ্য যে, ২০১২ সালের মে” তে ইয়েমেন ভিত্তিক আল কায়দার একটি ষড়যন্ত্র নস্যাৎ হবার খবর বার্তা সংস্থা এপিকে আগেভাগে বলে দিয়েছিলো স্যাকোবেন। পুরো বিষয়টির ওপর নজর রাখছিলো মার্কিন গোয়েন্দাদের আরো কয়েকটি সংস্থা। তথ্য ফাঁসের ঘটনাটি অনেকের জীবন ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছিলো বলে আদালতে উল্লেখ করেছে মার্কিন ডেপুটি এটর্নি জেনারেল জেমস কোল।

বার্তা সংস্থা এপি স্যাকোবেনের সাথে সবধরনের যোগাযোগের কথা অস্বীকার করে। এ বিষয়ে তারা আর কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে ২০১২ সালে মার্কিন সাংবাদিক মহলে এ নিয়ে হইচই হয়। সাংবাদিকদের ফোনের ওপর নজরদারি কতটা ন্যায় সংগত সেটা নিয়ে বিতর্ক হয় সে সময়। সে যাই হোক, স্যাকোবেনের সাজা হবার সংবাদটি এপি প্রকাশ করেছে।

মামলার দলিলাদি থেকে জানা যায় তাকে ২০০৮ সালে পুনরায় চাকুরীতে আনা হয়। তিনি পূর্বের মত নানা সুযোগ সুবিধা ভোগ করেন। সেই সুযোগে প্রতিরক্ষা সংক্রান্ত গোপন নথিপত্র ঘাটাঘাটির সুযোগ পান।   তিনি ২০১২ সালে মে মাসের ২ তারিখে এক প্রতিবেদককে গোপন কিছু তথ্য দেন। তার নয়দিন পর শিশুদের পর্নো ছবি অনলাইনে বিক্রি করার অপরাধে তাকে গ্রেফতার করা হয়। তার সাথে অন্য এক ব্যক্তি পর্নো ছবি রাখার অপরাধে অভিযুক্ত হয়েছিলেন।

২৩ সেপ্টেম্বর সোমবার স্যাকোবেনকে অনুমতি ও বৈধতা ছাড়া প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য ফাঁস ও শিশুদের নগ্ন ছবি অনলাইনে বিতরণ করা অপরাধে অভিযুক্ত করা হয়। নিজের দোষ স্বীকার করে নিলে স্যাকোবেনকে দুই অপরাধে ১১বছর ৮মাসের সাজা হয়। তথ্য ফাঁসের জন্য হয় ৩বছর ৭মাস এবং শিশু পর্ণ গ্রাফির জন্য হয় ৮বছর ১মাস। সূত্র,বিবিসি


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc